Date : 2020-05-30

বিদায় আসন্ন ধোনির

ওয়েব ডেস্ক: বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি তালিকা থেকে বাদ মহেন্দ্র সিং ধোনির নাম। কার্যত মাহি যুগের অবসানে সিলমোহর বিসিসিআইয়ের। বোর্ডের চারটি গ্রেডের একটিতেও স্থান পেলেন না মহেন্দ্র সিং ধোনি। গত বছর বিশ্বকাপের পর থেকেই ক্রিকেট মাঠে ফেরেননি মাহি। সূত্রের খবর, জানুয়ারি মাস পর্যন্ত মাঠের বাইরে থাকবেন তিনি। এরই মধ্যে বিসিসিআই তাঁদের অবস্থান স্পষ্ট করে দিল। এক ক্যালেন্ডার ইয়ারের মধ্যে দীর্ঘদিন মাঠের বাইরে থাকলে, তাঁদের সঙ্গে চুক্তি করা হয় না এমনটাই নিয়ম ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের।

ধোনির ক্ষেত্রেও তার ব্যতিক্রম হল না। প্রসঙ্গত, রবি শাস্ত্রী নিজেই কদিন আগে বলেছিলেন, একদিনের ক্রিকেট থেকে অবসর নিতে চলেছেন মাহি। তবে বোর্ডের একদিনের চুক্তি তালিকা প্রকাশের পর চলতি বছরের টি ২০ বিশ্বকাপেও আর হয়তো দেখতে পাওয়া যাবে না মাহিকে। এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন বিরাট কোহলি, জসপ্রীত বুমরাহ ওবং রোহিত শর্মা। শেষ বছর পর্যন্ত বোর্ডের এ গ্রেডে বার্ষিক চুক্তিতে বছরে ৫ কোটি টাকা পেতেন মাহি। কয়েকদিন আগে রবি শাস্ত্রী জানিয়েছিলেন, দ্রুতই হয়তো একদিনের কেরিয়ারে ইতি টানবেন এমএসডি।

পিচ শুকোনোর জন্য হেয়ার ড্রায়ার, রিপোর্ট চেয়ে পাঠাল বোর্ড

বাতিল ইলেকট্রনিক গ্যাজেট দিয়ে বিরাট কোহলিকে প্রতিকৃতি উপহার ক্রিকেটপ্রেমীর

যদিও ধোনির টি ২০ খেলা চালিয়ে যাওয়া নিয়ে আশাপ্রকাশ করেছিলেন শাস্ত্রী। তবে বোর্ডের চুক্তি তালিকা থেকে মাহির বাদ পড়ার পর, অনেকেই সেই সম্ভাবনাও আর দেখছেন না। ভারতের হয়ে মাহির সাফল্যের খতিয়ান বলতে শুরু করলে হয়তো শেষ হবে না। তাহলে এক যুগের অবসানের সন্ধিক্ষণে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেট? একজন ক্রিকেটার, যার মাঠে নামা মানেই লাস্ট বল সিক্সের অপেক্ষা। শুরুতেই টি ২০ বিশ্বকাপ জিতে নিজেদের শক্তির জানান দেওয়া। যার হাত ধরে ২৮ বছরের শাপমুক্তি। ইংল্যান্ডের মাটিতেও চ্যাম্পিয়ন্স ট্রফির স্বাদ এনে দেওয়া মাহির এরকম বিদায় অনেকেই মানতে পারেছেন না।