Date : 2020-09-25

বিশ্বের বৃহত্তর মুসলিম দেশের দূতাবাসের সামনে স্মারক দেবী সরস্বতী

ওয়েব ডেস্ক: ওয়াশিংটন ডিসি-র এমব্যাসি রো দিয়ে হাঁটতে থাকলে আপনার দুই দিকে নজরে আসবে বিভিন্ন দেশের দূতাবাস। নানা রঙের পতাকায় সাজানো রাস্তার দুধার। দূতাবাসের সামনে রয়েছে বিভিন্ন মূর্তি। ভারতীয় দূতাবাসের সামনে রয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি। আবার ব্রিটিশ দূতাবাসের সামনে রয়েছে উইনস্টন চার্চিলের মূর্তি। আবার দক্ষিণ আফ্রিকার দূতাবাসের সামনে রয়েছে নেলসন ম্যান্ডেলার মুর্তি।

তবে সবচেয়ে অবাক হবেন ইন্দোনেশিয়ার দূতাবাসের সামনে গেলে। দেশের বৃহত্তম মুসলিম জনজাতির দেশের দূতাবাসের সামনে জ্বল জ্বল করছে ১৬ ফুট লম্বা শ্বেতশুভ্র সরস্বতীর মূর্তি। ইন্দোনেশিয়ায় মুসলিমদের পাশাপাশি বসবাস করেন হিন্দুরা। পর্যটন কেন্দ্র হিসেবে বিখ্যাত বালি অঞ্চলের প্রায় পুরোটাতেই হিন্দু জনগোষ্ঠীর বাস। কিন্তু অন্য ধারার সামাজিক ও ধর্মীয় আদানপ্রদানে যুগ যুগ ধরে অভ্যস্ত ইন্দোনেশিয়া।

মেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দরে বিষ্ফোরক উদ্ধার, ঘটনায় জড়িত ব্যক্তি আত্মসমর্পণ করল

সরস্বতীর পরিচয় সে দেশে শুধু হিন্দুদের উপাস্য হিসেবে নয়। সরস্বতী সে দেশে জ্ঞান ও বিদ্যার প্রতীক। ২০১৩ সালে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ সম্প্রীতির প্রতীক হিসাবে সরস্বতীর মূর্তিটি মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্দোনেশিয়ার দূতাবাসের সামনে প্রতিষ্ঠা করে। প্রস্ফুটিত শ্বেতপদ্মের উপর বিরাজমান চতুর্ভূজা বাগদেবী। একহাতে রয়েছে বীণা, অন্য দুটি হাতে অক্ষমালা ও পুস্তক।

ছোট্টো মেয়ের আবদার মেটাতে ওয়াকারকে রোলার কোস্টার বানিয়ে দিলেন বাবা! দেখুন ভিডিও

সামনেই রয়েছে রাজ হংস দেবীর বাহন। তার সামনে বসে বিদ্যাচর্চা করছেন তিনটি শিশু। ইন্দোনেশিয়ার বালি দ্বীপের ভাষ্কর্যের আদলে তৈরি করা হয়েছে সরস্বতীর মূর্তিটি। অদূরেই অবস্থিত ভারতীয় দূতাবাস। সেখানে রয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি। ম্যাসাচুসেটস অ্যাভিনিউতে অবস্থিত ইন্দোনেশিয়ার জ্ঞান ও বিদ্যার প্রতীক দেবী সরস্বতীকে অবশ্যই দর্শন করে আসবেন।