Date : 2021-05-10

শরণার্থী শিবিরের মর্মান্তিক ছবি, নদীতে ভেসে উঠল আকঁড়ে থাকা বাবা-মেয়ের মৃতদেহ

ওয়েব ডেস্ক: সেই ভয়াবহ ছবি এখনও নিশ্চয়ই মনে আছে অনেকেরই। সিরিয়ার শিশু আয়লান কুর্দির দেহ ভেসে এসেছিল সমুদ্রে। সেই মর্মান্তিক ছবি যেন ফের একবার সামনে এলো। মার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকোয় এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে শরণার্থীর সঙ্গে। ২৫ বছর বয়সী অস্কার অ্যালবার্তো তার দুবছরের মেয়ে ও স্ত্রীকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে আসার চেষ্টা করেছিলেন শরণার্থী হিসাবে। তার জন্য চরম ঝুঁকিপূর্ণ পথ বেছে নিয়েছিলেন তিনি। রিও গ্রান্ডো নদী পার হওযার সময় স্রোত ভাসিয়ে নিয়ে যায় তাকে। পিঠে ছিল তার মেয়ে, একই ভাবে নদীর স্রোত ভেসে মৃত্যু হয় তারও। এভাবেই বিশ্বজুড়ে শরণার্থীদের ভয়াবহ ছবি ভেসে উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী এলাকায় বহুদিন ধরেই অশান্তি চলছে। তার জেরেই একের পর এক শরণার্থী শিবিরের সমস্যার কথা সামনে আসছিল। অ্যালবার্তো বেশ কিছুদিন ধরেই বেকার, সংসার চালানোর সমস্যায় সব পথই বন্ধ হয়ে গিয়েছিল তার কাছে। এমনকি শরণার্থী শিবিরেও ঠাঁই মিলছিল না। বিভিন্ন সময়ে বিভিন্ন আশ্রয় শিবিরে কাটাচ্ছিলেন তাঁরা। পরে অ্যালবার্তোর পরিবার মার্কিন প্রশাসনের কাছে আশ্রয় চেয়েছিল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সেই আর্জি খারিজ করে দেওয়ায় চূড়ান্ত হতাশাগ্রস্ত হয়ে পড়েছিল অ্যালবার্তোর পরিবার। আমেরিকায় আশ্রয় না পাওয়ায় রবিবার মেয়ে ভ্যালেরিয়াকে নিয়ে নদী পার করে মেক্সিকোতে ফিরে আসেন অ্যালবার্তো। তাই বাধ্য হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পথে হাঁটা দিয়েছিল সে।

রিও গ্রান্ডো নদী পাড় করে শেষ পর্যন্ত স্ত্রীকে পাড়ে তুলে দিলেও নিজে আর উঠতে পারেননি অ্যালবার্তো। দু বছরের একরত্তি মেয়েকে নিয়েই সলিল সমাধি হয় তার। বেঁচে থাকার জন্য শেষ চেষ্টা করেও সফল হতে পারেননি অ্যালবার্তো। অ্যালবার্তো মা জানিয়েছেন ছেলেকে অনেক বারণ করা সত্ত্বেও এই রাস্তাই বেছে নিয়েছিলেন সে। এল সালভাদরের বাসিন্দা অ্যালবার্তোর এমন মর্মান্তিক পরিণতিতে শোকস্তব্ধ মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওবরাডর।