Date : 2021-03-01

৫৫টি দেশের সমর্থন পেয়ে নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদ পেল ভারত

ওয়েব ডেস্ক: রাষ্ট্রসংঘে বড়সড় সাফল্য পেল ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ দেওয়া হল ভারতকে। ৫৫টি দেশের সমর্থনের ভিত্তিতে ভারতকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ দেওয়া হল। ৫৫টি দেশের মধ্যে রয়েছে চীন ও পাকিস্তান। এছাড়া রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ, ভুটান সহ বেশ কয়েকটি দেশের সমর্থন।

ওই ৫৫টি দেশের সমর্থন পাওয়ার ফলে ভারতকে আর নিরাপত্তা পরিষদের অস্থায়ী ১০ সদস্যপদের জন্য নির্বাচনে অংশগ্রহণ করতে হবে না। বাকি ৯ আসনের জন্য লড়াই করবে অন্যান্য দেশ। বিষয়টি বুধবার টুইট করে জানিয়েছেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সদস্য সৈয়দ আকবরউদ্দিন।

তিনি ট্যুইট করে জানান ভারতকে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় যেসব দেশগুলি নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদের জন্য সমর্থন করেছেন তাদের সকলকে ধন্যবাদ।

২০২১ ও ২০২২-এ ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে সমর্থন লাভ করেছে এই ৫৫টি দেশের থেকে। প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের মোট সদস্যপদ ১৫টি। তারমধ্যে ৫জন সদস্য স্থায়ী সদস্য।

এরা হল মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, রাশিয়া, ফ্রান্স ও ব্রিটেন। আর বাকি ১০ জন সদস্য ভোটের ভিত্তিতে নির্বাচিত হয়। ভারত ৫৫টি দেশের সমর্থন পেয়ে নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ায় এখন ৯টি আসনে নির্বাচন হবে অস্থায়ী সদস্যপদের জন্য।