Date : 2020-01-20

ব্যবসায় ধাক্কা, রাজনৈতিক কটাক্ষ নিয়েই ‘লক্ষ্মী’র লড়াইয়ে দীপিকা

ওয়েব ডেস্ক: ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষের পাশে দাঁড়ানোর জন্য মঙ্গলবার রাতে জেএনইউ ক্যাম্পাসে গিয়েছিলেন দীপিকা পাডুকোনে। ‘ছপক’ রিলিজের আগে তাঁর সেই উপস্থিতি ঘিরে বিভিন্ন মহলে সৃষ্টি হয়েছিল বিতর্ক, পাশাপাশি পড়ুয়াদের পাশে দাঁড়ানোর জন্য দীপিকার প্রশংসাও হয়েছে। কিন্তু মুক্তি পাওয়ার পর হুমকি, ট্রোল, রাজনৈতিক কটাক্ষকে উপেক্ষা করে কতটা ঘুরে দাঁড়াল ‘ছপক’? সাধারণত যেকোন ছবি বিতর্কের মুখে পড়লে দর্শকদের মধ্যে সেই ছবিটার প্রতি একটা আগ্রহ তৈরি হয়। দীপিকা অভিনীত ‘ছপক’ এর ক্ষেত্রে তেমন সারা প্রথমদিন মিলল না। একই দিনে ‘ছপক’ -এর সঙ্গে মুক্তি পেয়েছে বলিউডের আরও একটি ছবি অজয় দেবগন ও কাজল অভিনীত ‘তানাজি’, যদিও বিতর্ক থেকে ‘তানাজি’ অনেক দূরে ছিল।

মুক্তির পর প্রথম দিনে ব্যবসার দিক থেকে ‘তানাজি’ অনেকটাই এগিয়ে। এখনও পর্যন্ত বক্স অফিসে ‘ছপক’ ৪.৭৫ কোটি টাকার ব্যবসা করেছে, সেখানে একদিনে ‘তানাজি’র সংগ্রহ ১৬ কোটি টাকা। ‘ছপক’ ও ‘তানাজি’ দুটি ভিন্ন স্বাদের ছবি, ঠিক একই ভাবে বাজেটের দিক থেকেও ‘তানাজি’ ‘ছপক’-এর থেকে অনেকটা পাছিয়ে।

দাদা সাহেব ফালকে পুরষ্কারে ভূষিত হলেন বিগ বি

ছপক বাস্তব কাহিনীর উপর নির্মিত ছবি, দেশ জুড়ে মাত্র ১৫০০টি স্ক্রিনে চলছে। সেখানে তানাজি চলছে ৩৫০০ বেশি সিনেমা হলে। স্ক্রিনিং-এর দিক থেকেও তাই অনেকটাই পিছিয়ে। ছপক’ এমন এক ছবি যা সোজা মস্তিষ্ক ও সমানতালে মনের ভিতরে থাকা ইমোশনকে ধাক্কা মারবে ।

ছবি দেখে আপনার চিৎকার করতে ইচ্ছে করবে, কাঁদতে ইচ্ছে করবে, আর দীপিকার প্রতি ভালোবাসা আরও তিনগুণ বেড়ে যাবে ! তা হলপ করে বলা যায়। ১৯ বছরের মালতি বাসিরের প্রেম ও বিবাহ প্রস্তাব প্রত্যাখ্যান করার পরেই তাঁর উপর অ্যাসিড হামলা করা হয়।

জন্মদিনে ‘ফো’কে শুভেচ্ছা জানিয়ে রোমান্টিক পোস্ট শিবানীর

এরপর মালতির জীবনে কঠিন লড়াই এবং অমলের ভালোবাসা ও মালতির জীবন যুদ্ধে শরিক হওয়ার অনবদ্য মিষ্টি গল্প রয়েছে ‘ছপক’-এ। জেএনইউ-এ পড়ুয়াদের পাশে দাঁড়ানোর ঘটনায় এবার দীপিকার ‘ছপক’ করমুক্ত হল কংগ্রেস শাসিত তিন রাজ্য মধ্যপ্রদেশ, পুদুচেরি ও ছত্তিশগড়ে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ এবং ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল তাঁদের রাজ্যে ‘ছপক’কে করমুক্ত করার কথা জানিয়ে নিজেরাই টুইট করেন। শুক্রবার ১০ জানুয়ারি দেশ জুড়ে মুক্তি পেয়েছে দীপিকা অভিনীত ‘ছপক’। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমলনাথ তাঁর ট্যুইটার হ্যান্ডেলে জানিয়েছেন, ”অ্যাসিড আক্রান্তের জীবনের উপর তৈরি দীপিকার ছবি ‘ছপক’ মুক্তি পাচ্ছে ১০ জানুয়ারি। আমি এই ছবিকে আমার রাজ্যে করমুক্ত করছি। এই ছবি সমাজে একটা ইতিবাচক বার্তা দেবে। এই ছবি সমাজে এক লড়াইয়ের গল্প বলবে। যা সমাজের এক মানসিকতার পরিবর্তনে সাহায্য করবে বলে আমার মনে হয়।” বাস্তবতার বাইরে বেরিয়ে ‘ছপক’ ছবিতে একটি গভীর ও নিস্তব্ধ প্রেম রয়েছে। যেই প্রেমের মধ্যেও রয়েছে সত্য ও বাস্তবতা।