Date : 2024-04-26

ঘুম হচ্ছে না? অনিদ্রায় ভুগছেন, কাঁঠালই হতে পারে অনিদ্রার দাওয়াই

রিমা দত্ত ,ওয়েব ডেস্ক :-

সুস্বাদু ফলের জোগান মেলে গরমকালেই। তবে আম, লিচু নিয়ে বড্ড বেশি মাতামাতি হয়। গরমে কাঁঠাল পছন্দ করেন। কাঁঠাল হল স্বাস্থ্যগুণে ভরপুর একটি ফল। রোগব্যাধি ঠেকিয়ে রাখতে এর জুড়ি মেলা ভার। কি কি গুণ রয়েছে এতে?

১) উচ্চমানের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে এই ফলে। এতে উপস্থিত ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া, ক্যানসার ও টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে। ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকিও কমায় কাঁঠাল।

২) কাঁঠালে উচ্চ মাত্রায় ক্যালশিয়াম থাকে। তা হাড় মজবুত রাখে। এতে উপস্থিত ভিটামিন সি ও ম্যাগনেশিয়াম শরীরকে বেশি মাত্রায় ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে।

৩) কাঁঠাল ফাইবারসমৃদ্ধ ফল হওয়ায় পেট পরিষ্কার রাখে এবং হজমশক্তি বাড়ায়। বিপাক হার বাড়াতেও এই ফল বেশ উপকারী। এই ফল খেলে তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৪) অতিরিক্ত কাজের চাপ, মানসিক অবসাদের কারণে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। কাঁঠাল কিন্তু এই সমস্যা দূর করতে পারে। এই ফলে ভাল মাত্রায় ম্যাগনেশিয়াম থাকে। তা স্নায়ুগুলিকে শান্ত রাখে। ফলে ঘুম ভাল হয়।

৫) কাঁঠালে প্রচুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। এই দুই উপাদানের উস্থিতির কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই ফল বেশ উপকারী।