Date : 2022-05-28

ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার সময়সূচি ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ

নাজিয়া রহমান, রিপোর্টার:-অফলাইন পঠনপাঠনের পর এবার পরীক্ষার পালা। ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার সময়সূচি ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। স্কুলগুলিকে সূচি মেনেই নিতে হবে পরীক্ষা।

ধীরে ধীরে করোনার সংক্রমণ কাটিয়ে সুস্থ্য হচ্ছে দেশ। ছন্দে ফিরছে শিক্ষা প্রতিষ্ঠান। কোভিডকালে স্কুলে টানা দু’বছর প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক অনলাইনেই চলেছে পঠনপাঠন। অফলাইনে হয়নি কোনও পরীক্ষা। এমনকি ২০২১ সালে হয়নি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। তবে চলতি শিক্ষাবর্ষে পরিস্থিতি অনেকটাই বদলেছে। তাই অফলাইনে পঠনপাঠনের পাশাপাশি হবে পরীক্ষাও। ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার সময়সূচি ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে মাধ্যমিকের টেস্ট পরীক্ষার সূচিও।

প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় সামেটিভ পরীক্ষা নেওয়ার সময়সূচি হল। ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম সামেটিভ ৭ মে র মধ্যে শেষ করতে হবে।
ষষ্ঠ থেকে দশম শ্রেণির দ্বিতীয় সামেটিভ ২০ আগস্টের মধ্যে শেষ করতে হবে।
ষষ্ঠ থেকে নবম শ্রেণির তৃতীয় সামেটিভ
২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। ২০২৩ মাধ্যমিকের টেস্ট নিতে হবে
১৭নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে। স্কুলগুলিকে মধ্যশিক্ষা পর্ষদের এই সূচি মেনেই নিতে হবে পরীক্ষা।

২রা এপ্রিল থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ ২৭এপ্রিল। এবার হোম সেন্টারেই হবে পরীক্ষা । অন্যদিকে মধ্যশিক্ষা পর্ষদের পরীক্ষার সূচি অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম সামেটিভ ৭ মে র মধ্যে শেষ করতে হবে। এই সূচির ফলে কিছুটা সমস্যা হতে পারে বলে মত শিক্ষকমহলের একাংশের।

তবে অফলাইনে পঠনপাঠন শুরু হওয়ার ফলে বেশ খুশি পড়ুয়ারা। গৃহবন্দী অনলাইনের জীবন থেকে মিলেছে মুক্তি। গত দু বছর অফলাইনে পরীক্ষা না হওয়ায় সন্তানের ভবিষ্যৎ নিয়ে বেশ চিন্তায় ছিলেন অভিভাবকেরা। চলতি শিক্ষাবর্ষে অফলাইন ক্লাসের পাশাপাশি পরীক্ষা হওয়াতেও অনেকটাই চিন্তা মুক্ত তারা।