Date : 2022-12-02

পুজোর প্রস্তুতি ৬৬ পল্লীতে

নাজিয়া রহমান, সাংবাদিক : নিত্যনতুন ছকভাঙা ভাবনা সামনে এনে প্রতিবছর দর্শকদের চমকে দেয় ৬৬ পল্লী। এবারও চমক দিতে প্রস্তুত পুজো উদ্যোক্তারা। গতবার মহিলাদের পৌরোহিত্যের মধ্যে যেমন চমক ছিল।‌ তেমনই এবারও থাকবে বেশ কিছু চমক।

খুঁটি পুজোর দিয়ে শুরু হল ৬৬পল্লীর পুজোর সূচনা। এবার ৭২ তম বর্ষে পড়ল এই পুজো। এবারের থিম সানরাইজ দুর্গেশনন্দিনী। গত দুবছর করোনা আবহে অল্পেই সারতে হয়েছিল আয়োজন। মানতে হয়েছিল কড়া বিধিনিষেধ। মণ্ডপে ঢোকা নিষেধ ছিল দর্শনার্থীদের। তবে এবার করোনা প্রকোপ একেবারে নির্মূল না হলেও তা নিয়ন্ত্রণে। তাই আয়োজনে কোনও রকম খামতি রাখতে চান না পুজো উদ্যোক্তরা। আয়োজন শুরু খুঁটি পুজো দিয়েই। খুঁটি পুজোতে উপস্থিত ছিলেন সাংসদ মালা রায়, অভিনেত্রী মুমতাজ সহ আরও বিশিষ্টজনেরা।

ইউনেস্কোর থেকে পশ্চিমবঙ্গের দূর্গাপুজো এবার হেরিটেজ তকমা পেয়েছে । এই সম্মান বাংলার গর্ব। সেই সম্মানকে কুর্নিশ জানিয়ে এবার ৬৬ পল্লীর পুজোয় প্রতিমা ও মণ্ডপ সজ্জায় বিশেষ গুরুত্ব দিতে চান পুজো উদ্যোক্তারা। গতবারের মত এবারও এই মণ্ডপে পৌরোহিত্য করবেন মহিলা পুরোহিতেরা। সনাতনী নিয়ম মেনে পুজোর সমস্ত আচার-অনুষ্ঠান সম্পন্ন হবে বলে জানান পুজো কমিটির সদস্যরা। অন্যদিকে যেহেতু করোনার সংক্রমণ থেকে পুরোপুরি এখনও সমাজ মুক্ত নয়। তাই বিধিনিষেধ মেনেই সব কিছু হবে বলেই মত পুজো উদ্যোক্তা।