Date : 2024-04-29

মরক্কো দলের 26 জনের স্কোয়াডের মধ্যে 14 জন ফুটবলারই জন্ম নিয়েছেন ভিন্ন দেশে

মরক্কো দলের 26 জনের স্কোয়াডের মধ্যে 14 জন ফুটবলারই জন্ম নিয়েছেন ভিন্ন দেশে। কয়েক বছর আগেই তারা ভিন্ন দেশ থেকেও ফুটবলার নেওয়ায় নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়। এরপরই উত্থান শুরু উত্তর আফ্রিকার এই দেশের। ফলে নজর কাড়া ফুটবলের সঙ্গে নিজের দেশের সংস্কৃতির প্রতি ভালোবাসা এবং নতুন ফুটবল স্ট্র্যাটেজিতেই সাফল্য পেয়েছে মরক্কো।

একঝলকে মরক্কোর বিদেশীরা
রোমান সাইস জন্মগ্রহণ করেছিলেন ফ্রান্সে
সোফায়ান বুফলও জন্ম গ্রহণ করেছেন ফ্রান্সে
আশরাফ হাকিমি জন্মগ্রহন করেছিলেন স্পেনে
গোলরক্ষক ইয়াসিন বোনোর জন্মভিটে কানাডা
স্ট্রাইকার হাকিম জিয়েক জন্মেছেন নেদারল্যান্ডসে
নর্দিন আমরাবতের জন্ম নেদারল্যান্ডসে
জাকারিয়া আবুখালাল জন্মেছিলেন নেদারল্যান্ডসে

বিশ্বকাপে মরক্কো দল অবশ্য শুধুই নজর কাড়া পারফরমেন্সে নজর কাড়েননি। তারা বিশ্বমঞ্চে মাতৃবন্দনাকে এক অন্য পর্যায় নিয়ে গেছেন। প্রায় প্রতি ম্যাচেই নিয়ম করে জন্মদাতাদের মাঠে নিয়ে এসে খেলা দেখিয়েছেন আশরাফ হাকিমিরা। এক্ষেত্রে অবশ্য সাহায্য করেছে মরক্কো ফুটবল সংস্থা। কারণ তারাই ফুটবলারদের সঙ্গে মা-দের থাকতে দিয়েছেন। সচরাচর ফুটবল বিশ্বকাপে দেখা যায় কুলেস্ট ওয়াগস, অর্থাত্ ওয়াইফ অ্যান্ড গার্লফ্রেন্ডকে। কিন্তু কাতারে নিজেদের সংস্কৃতি এবং মাতৃবন্দনার এক আলাদা গল্পই যেন সকলের সামনে দেখালেন হাকিমি, বুফলরা।
বেলজিয়াম ম্যাচে জয়ের পর আশরাফ হাকিমির গালে তার মায়ের স্নেহের চুম্বন ভাইরাল হয়েছিল। পর্তুগালকে হারানোর পর সোফিয়ান বুফল তার মাকে মাঠে এনেই উৎসবে মেতেছিলেন। যা দেখে ভারতীয়দের মনে পড়ে যাচ্ছে আমির খান অভিনিত তারে জামিন পরের একটা গান, ভির মে ইউ না ছোড়ো মুঝে। ঘর লট কে ভি আ না পাউন মা….