Date : 2024-07-24

‘সর্বোপরি ভালো বাজেট ‘ – ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (আই.সি.সি)

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক :- আর ১৪ মাস পর লোকসভা নির্বাচন। এর মাঝে আরেকটি বাজেট সেশন আসবে বটে। তবে সেটা ভোট অন অ্যাকাউন্ট। তাই ভোটের আগে সাধারণের মনজয় করতে হলে চমকপ্রদ এবারের বাজেট। অর্থবর্ষের বাজেট পেশ করেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এত কম সময়ে বাজেট পেশ সত্যিই রেকর্ড। ৯০ মিনিটও নয়, মাত্র ৮৭ মিনিটেই বলা শেষ। এযাবত্‍কালের মধ্যে সবচেয়ে কম সময়ে বজেট বক্তৃতা শেষ করার নজির গড়লেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই নিয়ে পঞ্চম দফা সংসদে বাজেট পেশ করলেন নির্মলাজী।

তাঁর আলোচনায় উঠে আসে সমাজের সবক্ষেত্রের উন্নয়ন, প্রত্যন্ত সীমায় উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া, পরিকাঠামো উন্নয়ন, প্রকৃত ক্ষমতাকে কাজে লাগানো, পরিবেশ বান্ধব উন্নয়ন, যুব শক্তির বিকাশ এবং আর্থিক ক্ষেত্রে উন্নয়নে জোরের মতো প্রসঙ্গ।

সব শেষে ভারতের মধ্যবিত্ত সমাজের জন্য বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী। ৫ লক্ষ থেকে বাড়িয়ে করছাড়ের ঊর্ধ্বসীমা করা হয় ৭ লক্ষ । পুরনো কাঠামোয় ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা আয়ে ৫ শতাংশ কর। ৯ থেকে ১২ লক্ষ আয়ে ১৫ শতাংশ কর। ১৫ লক্ষের বেশি আয়ে ৩০ শতাংশ কর ধার্য করার ঘোষণা করেন নির্মলা।
যে বাজেট পেশ করা হয়েছে এই বাজেট সর্বোপরি ভালো বললেন, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অর্থাৎ আই.সি.সি প্রেসিডেন্ট মেহুল মহানকো। তিনি বলেন বাজেটের প্রথমাংশ উৎসাহিত করেছে সকলকে। স্বাস্থ্য, চাষবাস এর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত দের জন্যেও ভাবা হয়েছে এই বাজেটে। মোদী সরকার সব সময় আত্মনির্ভর ভারতের ওপর জোর দিয়েছেন। তাই বাজেটে যদি রপ্তানির ওপর আরও বেশি করে গুরুত্ব দিতেন তাহলে ভালো হতো বলে জানান আই.সি.সি প্রেসিডেন্ট মেহুল মোহানকা।