Date : 2024-06-13

পুতুলের শরীর দিয়ে তৈরি কোট পরে প্রতিবাদ।

পুতুলের শরীর দিয়ে তৈরি কোট পরে প্রতিবাদ।

নাজিয়া রহমান, সাংবাদিক :

প্রাণী সুরক্ষায় মাতৃ দিবসের প্রাক্কালে প্রচারে নামল পেটা অর্থাৎ পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিম্যালস’। একটি মানব শিশুকে আঘাত করলে তার যেমন কষ্ট হয় তেমনি একটি পশু সাবককে আঘাত করলে তারও ততটাই কষ্ট হয়। প্রত্যেকটি শিশু একই ধরনের। পশুর চামড়া দিয়ে কোট, জুতো, ব্যাগ সহ একাধিক জিনিস তৈরি করা হয়। এই জিনিসগুলি তৈরি করার আগে চরম নির্যাতন সহ্য করতে হয় পশুদের। সে সম্পর্কে মানুষকে সচেতন করতে পুতুলের হাত, পা, মাথা দিয়ে তৈরি একটি কোট পরে ভিক্টোরিয়ার সামনে হাঁটলেন পেটার সদস্যরা। পশুর চামড়া দিয়ে তৈরি জিনিসের প্রতিবাদ জানিয়ে সচেতনতামূলক প্রচার করেন তারা।

পেটার ক্যাম্পেইন ম্যানেজার রাধিকা সূর্যবংশীর বক্তব্য, “যারা কখনও মানুষের চামড়া দিয়ে তৈরি কোট কেনার কথা ভাবেন না, তাদের গরু বা অন্যান্য সংবেদনশীল প্রাণীর তফরি কোট পরা উচিত নয়।” পেটা ইন্ডিয়ার পক্ষা থেকে শুধুমাত্র অপ্রাণীজ উৎস থেকে তৈরি চামড়া বা অন্যান্য প্রাকৃতিক বা সিন্থেটিক প্রাণী-মুক্ত কাপড় দিয়ে তৈরি পণ্যগুলি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

সার্টিফিকেশন চামড়া, সিল্ক, পশম, এবং পালকের মত উদ্ভূত সামগ্রীর পরিবর্তে ভেগান উপকরণ থেকে তৈরি হ্যান্ড ব্যাগ জুতো পোষ আসবাবপত্র এবং বাড়ির সাজ সজ্জা আইটেম গুলি অনুমোদন করে বিশ্বব্যাপী ১০০টিরও বেশি সংস্থা ”এটা অনুমোদিত ভেগান ‘ রুটি ব্যবহার করছে যাতে ভারত এবং অন্যান্য জায়গায় সামগ্রিকভাবে সচেতন বক্তারা কেনাকাটা করার সময় এক নজরে ভেগান পণ্যগুলি সনাক্ত করতে পারে।