Date : 2024-04-30

বৃষ্টিতে ভিজতে ভাল লাগে! জেনে নিন এর উপকারিতা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- প্রখর গরমের শেষে অবশেষে শহরে বর্ষার প্রবেশ। যতই বৃষ্টিতে ভিজে ঠান্ডা লাগার ভয় থাকুক না কেন, বৃষ্টিতে ভিজতে ভালবাসে অনেকেই। ঠান্ডা লাগার প্রবণতা না থাকলে অল্প- বিস্তর বৃষ্টিতে ভিজলে তেমন সমস্যা হয় না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যাঁরা বৃষ্টিতে ভিজতে ভালবাসেন তাঁরা শুনলে খুশিই হবেন যে বৃষ্টিতে ভেজার রয়েছে অনেক উপকারিতাও। কি কি উপকারিতা? আসুন জেনে নেওয়া যাক।
১) মানসিক চাপ থেকে মুক্তি- যখন বৃষ্টি হবে তখন ৫ মিনিট বৃষ্টিতে ভিজেই দেখুন না! যে কোনও মানসিক চাপ থেকে একটু হলেও মুক্তি মিলবে। পাশাপাশি শরীরের ক্লান্তিও দূর হবে।
২) পেটের রোগ থেকে মুক্তি- বর্ষাতে বাড়ে পেটের সমস্যা, আর এই বৃষ্টির জলই পারে পেটের সমস্যা ঠিক করতে। প্রতিদিন সকালে খালি পেটে নিয়ম করে যদি বৃষ্টির জল খাওয়া যায় তাহলে পেটের সমস্যা বা গ্যাস- অম্বলের সমস্যা কিছুটা হলেও কমবে।
৩) সর্দি-কাশি থেকে মুক্তি- প্রবল বৃষ্টি হলে, ওই জল কোনও পরিষ্কার পাত্রে ভরে নিন। সকালে খালি পেটে ৩ চামচ বৃষ্টির জল খান। সর্দি- কাশি উধাও হয়ে স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।
৪) বাড়বে চুলের সৌন্দর্য- বৃষ্টির জলে চুল ভিজে যাওয়া অন্যতম সমস্যা। এমন অবস্থা হলে, বাড়ি ফিরেই শ্যাম্পু করেন অনেকেই। কিন্তু জানেন কি? বৃষ্টির জল দিয়ে চুল ধুলে চুলের উজ্জ্বলতা বাড়ে। খুশকিও দূর হয়।
৫) বাড়ে ত্বকের সৌন্দর্য- বৃষ্টির জল মুখে লাগালে কোনও ক্ষতি নেই। উল্টে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ত্বককে সুন্দর করে। পাশাপাশি মুখে জমে থাকা মৃত কোষগুলিকেও অপসারণ করে।