Date : 2024-04-29

কেন্দ্রীয় বাহিনী নিয়ে নতুন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: যত দিন এগিয়ে আসছে পঞ্চায়েত নির্বাচন নিয়ে জল ঘোলা ক্রমশাই বাড়ছে৷ এবার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে নয়া সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। এতদিন ধরে বিরোধীরা যে দাবি করে আসছিলেন অর্থাৎ প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী সেই দাবিকে কার্যত নস্যাৎ করে কমিশনের তরফে বিজ্ঞপ্তি ঘোষণা করে জানানো হলো কোন বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে না তারা বাইরে থাকবে।

কমিশনের তরফে জারি করা বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে- কোন বুথেই কেন্দ্রীয় বাহিনী নয়। এলাকায় টহলদারি নাকা চেকিং ও মানুষের আস্থা অর্জনের জন্য ব্যবহার করা হবে কেন্দ্রীয় বাহিনীকে। আন্তর্জাতিক সীমান্ত এবং দুই রাজ্যের সীমানা পাহারা দেওয়ার কাজে ব্যবহার করা হবে কেন্দ্রীয় বাহিনীকে।

এছাড়াও মোবাইল ফোর্স হিসেবেও কাজ করবে কেন্দ্রীয় বাহিনী এবং যে সমস্ত জায়গা থেকে হিংসা ও আতঙ্কের খবর এসেছে কমিশনের কাছে সেই সব জায়গায় মোতায়েন করা হবে কেন্দ্রীয় বাহিনীকে

রাজ্যে আগেই ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে।কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী কেন্দ্রের কাছ থেকে আরও ৮০০ কোম্পানি বাহিনী চেয়েছে কমিশন। তার মধ্যে ৩১৫ কোম্পানি বাহিনী পাঠানোর বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ওই ৩১৫ কোম্পানি বাহিনীর জওয়ানরা আসতে শুরু করেছেন রাজ্যে।

এই আবহে বাহিনীকে কী ভাবে কাজে লাগানো হবে, তা নিয়ে চিঠি দিল কমিশন। আর এই নিয়ে ইতিমধ্যেই সরব বিরোধীরা। তারা বলছেন নির্বাচন কমিশন পক্ষপাতদুষ্ট হয়ে কাজ করছে।