Date : 2024-04-29

রাজ্যে সবুজ বাজির ক্লাস্টার তৈরিতে জোর দিল নবান্ন

সঞ্জু সুর, সাংবাদিক ঃ সামনেই উৎসবের মরসুম আসছে। তার আগেই রাজ্যে সবুজ বাজির ক্লাস্টার তৈরিতে জোর দিল নবান্ন। শনিবার এই বিষয় নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা, এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামীম সহ হাওড়া, হুগলী, দুই ২৪ পরগনা, নদীয়া ও পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার।

বৈঠক সূত্রে খবর, মূলতঃ জনবসতি হীন এলাকায় এই ক্লাস্টার তৈরি করা হবে। এক্ষেত্রে এখনও পর্যন্ত যেসব জায়গাগুলো নিশ্চিত করা গিয়েছে সেখানে এই ধরনের ক্লাস্টার তৈরির কাজ যত শীঘ্র সম্ভব শুরু করতে হবে, যাতে পুজোর মরসুমের আগেই বাজি শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীদের সুরাহা হয়। এদিকে নাগপুর থেকে পরিবেশ বান্ধব আতশবাজি তৈরিতে দক্ষ ২২ জন প্রশিক্ষক রাজ্যে এসেছেন। তারা ইচ্ছুক বাজি কারিগরদের প্রশিক্ষণ দেবেন। ইতিমধ্যেই প্রায় ৩৫ হাজার মানুষ এই ধরনের প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করেছেন বলেই খবর।

তবে এর পাশাপাশি যারা এখনো অবৈধ বাজি তৈরির কাজে যুক্ত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য জেলা পুলিশ সুপারদের আলাদা করে বার্তা দেওয়া হয়েছে। এই বিষয়ে নবান্ন কোনো রকম শিথীলতা বরদাস্ত করতে রাজি নয়। প্রসঙ্গত এগরা বাজি কারখানায় দূর্ঘটনা ঘটার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবুজ বাজির এই ক্লাস্টার তৈরির বিষয়ে নিজের মনোভাব জানিয়েছিলেন। তারপর এই নিয়ে নবান্নে ও জেলায় জেলায় বেশ কয়েকটি বৈঠক‌ ও হয়েছে। দুই দিন আগেও নবান্নে বিভিন্ন বাজি ব্যবসায়ী সমিতি ও বাজি কারখানার সংগঠনের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।