Date : 2024-02-24

HC Oreder : নিয়োগ দুর্নীতি মামলার শুনানির প্রথম দিনেই বিচারপতিদের তোপের মুখে পর্ষদ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : তারা কি করে হাইকোর্টে একধরনের কথা জানিয়ে সুপ্রিম কোর্টে অন্য কথা কেনো বলেছেন সেটা পরিষ্কার করে পর্ষদকে জানাতে হবে affidavit Marfot সাত দিনের মধ্যে।
৯ নভেম্বর ২০২৩ এ শীর্ষ আদালত যে নির্দেশ দিয়েছিল সেই নির্দেশ মত শিক্ষক নিয়োগ দূর্নীতি সংক্রান্ত সমস্ত মামলা আগামীকাল শুনানির জন্য তালিকাভুক্ত করা হবে জানালো বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ।

মুল যে যে বিষয় এদিন নির্দেশে জানিয়েছে সে গুলো –
শিক্ষক নিয়োগ দূর্নীতি সংক্রান্ত মামলা শীর্ষ আদালত কেন হাইকোর্টে পাঠালো তা আগে বুঝতে চায় হাইকোর্টের নবগঠিত ডিভিশন বেঞ্চ। বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ জানাচ্ছে এখানে একাধিক মামলা রয়েছে। তার মধ্যে আরো নতুন আবেদন যুক্ত হবে কিনা, বা একই ধরনের মামলা থাকলে মামলার সংখ্যা কমিয়ে এনে শুনানি করা হবে।
রাজ্যের হয়ে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, এই সমস্ত মামলায় রাজ্যকে পার্টি না করেই এক তরফা ভাবে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল।ফলে এই মামলা আদৌ গ্রহণযোগ্য নয়।

ডিভিশন বেঞ্চের বক্তব্য সমস্ত প্যানেল যদি বাতিল করা হয় বেশ কয়েক বছর চাকরি করার পর হটাৎ করে এই কর্মরতদের বিতাড়িত করা হবে। সমস্ত দিক ক্ষতিয়ে দেখতে চায় ডিভিশন বেঞ্চ। কোন আইনের বলে চাকরি বাতিল করা হবে সেটা স্কুল সার্ভিস কমিশনের কাছে জানতে চায় হাইকোর্ট।
আগামীকাল শুনানি।