Date : 2019-10-24

এই অ্যাপটি ব্যবহার করলেই লুট হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট…

ওয়েব ডেস্ক: মোবাইলে যে যখন তখন বিভিন্ন অ্যাপ ডাউনলোড করছেন। সেগুলো সেফ তো? এমন কোনো ফাঁদে পড়ে যাচ্ছেন না তো নিজের অজান্তেই যা ডেকে আনতে পারে আপনার সর্বনাশ?

না জেনে অ্যাপ ডাউনলোড করলে সেই অ্যাপ আপনাকে সর্বস্বান্ত করে দিতে পারে! লুট হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্কের সমস্ত টাকা। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জারি করা হয়েছে একটি সতর্কতা।

শোনা গেছে ‘এনি ডেস্ক’ নামে এক অ্যাপ-এর ব্যাপারে যা থেকে ঘটছে এই দুর্ঘটনা। রিজার্ভ ব্যাঙ্কের সাইবার সিকিউরিটি বিভাগের তরফ থেকে  জানানো হয়েছে এই অ্যাপটি আসলে ফেক।

এই অ্যাপটি একবার ডাউনলোড করার সঙ্গে সঙ্গে সেটি তার সিস্টেমে নিয়ে নিতে পারে ব্যবহারকারীর নেট ব্যাঙ্কিং সম্পর্কিত সমস্ত তথ্য। আর প্রতারকরা নিচ্ছে এটারই সুযোগ। চোখের নিমেষেই উড়ে যাচ্ছে যেন লক্ষ লক্ষ টাকা। এর থেকে বাঁচবেন কিভাবে? জেনে নিন উপায়। হ্যাকাররা প্রথমে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে নোটিফিকেশন পাঠাবে অ্যাপটি ব্যবহারের জন্য। অ্যাপটি ডাউনলোড হয়ে গেলেই, একটি নয় সংখ্যার ডিজিট যাবে ব্যবহারকারীদের ফোনে। আর সেটা ক্লিক করলেই সর্বনাশ।

আপনার যাবতীয় সমস্ত তথ্য চলে যাবে হ্যাকারদের জিম্মায়। শুধু তাই নয়, আপনার যে মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর সঙ্গে যুক্ত সেখানেও হতে পারে বিপত্তি। ফোন করে নানা কৌশলে চাওয়া হতে পারে আপনার ডেবিট কার্ড নম্বর, এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য। তাই যদি ‘এনি ডেস্ক’ অ্যাপটি  ডাউনলোড করে থাকেন তাহলে তা আনইনস্টল করুন। দেরি হওয়ার আগেই নিন সঠিক ব্যবস্থা।