Date : 2022-05-27

উপনির্বাচন ও জয়েন্ট এন্ট্রান্স মেইনের জন্য ফের হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল

নাজিয়া রহমান, রিপোর্টার : উপনির্বাচন ও জয়েন্ট এন্ট্রান্স মেইনের জন্য বদলাতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন। ২ এপ্রিল থেকে রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার মধ্যেই ১২ এপ্রিল আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। ১১ এবং ১৩ এপ্রিল উচ্চ মাধ্যমিকের পরীক্ষা রয়েছে। পরীক্ষার মাঝে ভোট হলে পরীক্ষার্থীদের সমস্যা হতে পারে। নির্বাচন কমিশনের কাছে ভোট পিছনোর আরজি জানিয়েছিল রাজ্য। কিন্তু জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, এখন ভোট পিছনো সম্ভব হবে না। এমন পরিস্থিতিতে পরীক্ষা কি করে হবে সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে শিক্ষকমহলে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য বদল হতে পারে পরীক্ষার দিন। বুধবার বিধানসভায় এমনই ইঙ্গিত দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভোটের দিন ঘোষনার পরেই কীভাবে পরীক্ষা হবে, তা নিয়ে ইতিমধ্যেই একদফা বৈঠকে বসেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুধুমাত্র ভোট নয় জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার দিনও ক্ল্যাশ করছে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা সূচির সঙ্গে । এর আগে একবার জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার জন্য উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বদল করতে হয়েছিল।
সূচি বদলে ১৬ এপ্রিলের পরীক্ষাগুলির দিন নির্ধারিত হয় ১৩ এপ্রিল। আবার ১৮ এপ্রিলের একাধিক পরীক্ষার দিন বদলে করা হয় ২৫ এপ্রিল। ২০ এপ্রিল ছিল অর্থনীতির পরীক্ষা ২৬ এপ্রিল করা হয়। ১৩ এপ্রিলের পরীক্ষা পিছিয়ে ১৮ এপ্রিল হয়। দিন বদলের ফলে ২০ এপ্রিলের পরিবর্তে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২৬ এপ্রিল শেষ হওয়ার কথা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরিবর্তিত সূচি প্রকাশ করার পরই ফের পরিবর্তিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স মেইনের সূচি। নতুন সূচি অনুযায়ী জয়েন্ট মেইনের পরীক্ষা হবে ২১এপ্রিল থেকে ৪মে পর্যন্ত। ২৫ তারিখের জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার সঙ্গে ক্ল্যাশ করছে। শুধুমাত্র উচ্চ মাধ্যমিকের নয় জয়েন্ট এন্ট্রান্স মেইনের সঙ্গে ক্ল্যাশ করছে আইএসসির পরীক্ষাও। বুধবার আইএসসি বোর্ড পরিবর্তিত সূচি প্রকাশ করেছে। বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও পরিবর্তিত সূচি প্রকাশ করতে চলেছে। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে পরিবর্তিত সূচি জানানো হবে বলে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।