Date : 2022-08-18

করোনার নতুন ভ্যারিয়েন্টের হদিশ মুম্বইয়ে

রিমিতা রায়, নিউজ ডেস্ক : আবার কি করোনার ঢেউ আছড়ে পরতে চলেছে দেশে? আবার কি হতে পারে লকডাউন? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মনে। ভারতে আবার করোনার নতুন ভ্যারিয়েন্টের হানা। এবার এ দেশেও ঢুকে পড়়েছে করোনার XE ভ্যারিয়েন্ট। বর্তমানে বিশ্ব থেকে যখন করোনা প্রায় চলেই যাচ্ছে, সেই সময় এই ভ্যারিয়েন্টের সন্ধান মেলায় উদ্বেগে বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, বুধবার মুম্বইয়ে খোঁজ মিলেছে করোনার এই নয়া ভ্যারিয়েন্টের। আশার কথা, এই ভ্যারিয়েন্ট নিয়ে বিশেষ ভয়ের কিছু নেই। কারণ, করোনার এই নতুন ভ্যারিয়েন্ট এখনও পর্যন্ত মানুষের মারাত্মক ক্ষতি করতে পারেনি।

দেশবাসীর মধ্যে একটা বড় অংশের টিকাকরণ সম্পন্ন হয়ে গিয়েছে। তাই এই ভ্যারিয়েন্ট তেমন বড় ক্ষতি করতে পারবে না বলেই মনে করছেন চিকিত্সকরা। এরই মধ্যে শিয়রে আরেক বিপদ। করোনার কাপ্পা ভ্য়ারিয়েন্টেও এক আক্রান্তের সন্ধান মিলেছে। এমনটাই জানিয়েছে বৃহন্মুম্বই নগরপালিকা। তবে জানা গিয়েছে, নতুন ভ্যারিয়েন্টগুলিতে আক্রান্ত রোগীদের শরীরে মারাত্মক কোনও উপসর্গ নেই। সূত্রের খবর, বৃহন্মুম্বই এলাকায় ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা করা হয়। তাদের মধ্যে ২৩০ জন মুম্বই শহরের বাসিন্দা। ওই ২৩০ জনের মধ্যে ২২৮ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। এই ৩৭৬ জনের মধ্যে একজনের শরীরে কাপ্পা ভ্য়ারিয়েন্টের হদিশ মিলেছে। বাকি এক জনের শরীরে XE ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। চিনে নতুন ভ্যারিয়েন্টের জন্য ফের সংক্রমণ ছড়িয়েছে দ্রুত গতিতে। বহু জায়গায় এখনও লকডাউন চলছে।
তবে চিনে নতুন ভ্যারিয়েন্টের কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে শুধু চিনেই থেমে নেই। ব্রিটেন, নিউজিল্যান্ড-সহ আরও বেশ কয়েকটি দেশেও ব্যাপকহারে করোনা ছড়িয়েছে। কিন্তু স্বস্তির খবর, সেখান থেকে করোনায় মৃত্যুর খবর তেমন একটা মেলেনি। তাই ভারতেও নতুন ভ্যারিয়েন্ট তেমন প্রভাব ফেলতে পারবে না বলেই মনে করা হচ্ছে।