Date : 2024-04-26

এক মুঠো মাখনার কামাল

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:-ড্রাই ফ্রুট শরীরের পক্ষে বিশেষ উপযোগী। মাখনাকেও স্বাস্থ্যের জন্য অধিক কার্যকরী বলে মনে করা হয়। অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর থাকে মাখনা। সামান্য সেঁকে নিয়েও এটি খাওয়া যায়। মাখনার এক গুচ্ছ কার্যকরীতা থাকল আজকের প্রতিবেদনে।
পদ্ম ফুলের বীজ থেকে তৈরি হয় মাখনা। শরীর ও স্বাস্থ্যের জন্য বিশেষ উপকার দেয় এটি। বার্ধক্যের লক্ষণ কম করা থেকে গাঁটের ব্যথা, ক্যালসিয়ামে সমৃদ্ধ এই শুকনো ফলটি নানান রোগ থেকে শরীরকে দূরে রাখে।


১. হজম প্রক্রিয়া উন্নত করে- অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর মাখনা সকল বয়সের ব্যক্তিদের জন্য উপযোগী। খিদে বাড়াতেও সক্ষম মাখনা।
২. কিডনি মজবুত করে- এতে মিষ্টি কম হওয়ায় প্লীহাকে ডিটক্সিফাই করে। কিডনি মজবুত করতে এবং রক্ত শুদ্ধ রাখতে মাখনা খাওয়া যেতে পারে।
৩. হৃদরোগের আশঙ্কা কমায়- মাখনায় ব্যাড কোলেস্টেরল বা এলডিএল খুব কম পরিমাণে থাকে। এটি সহজপাচ্য এবং হৃদরোগের সম্ভাবনাকেও কম করে।
৪. স্ট্রেস দূর করে- প্রায়ই অবসাদগ্রস্ত হয়ে পড়লে এবং অনিদ্রায় ভুগলে মাখনা খাওয়া উচিত। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধের সঙ্গে মাখনা খেলে ভাল ঘুম হয়। পাশাপাশি স্ট্রেসও কমে।
৫. মাংসপেশী মজবুত করে – মাংসপেশী মজবুত করার জন্যও এই শুকনো ফলটি বিশেষ উপযোগী। মাঝে মধ্যে যদি মাংসপেশী স্টিফ হতে শুরু করে, তাহলেও মাখনা খাওয়া শুরু করুন।