Date : 2022-12-06

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় সিবিআইয়ের রিপোর্ট তলব শীর্ষ আদালতের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য্য।পাশাপাশি রক্ষাকবচ চেয়েও আবেদন জানিয়েছিল তিনি।

শীর্ষ আদালত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য্যকে অন্তর্বর্তীকালীন রক্ষা কবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট।কিন্তু সিবিআই মামলায় রক্ষা কবচের সময়সীমা পেরিয়ে যেতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করে।

সুপ্রিম কোর্টের রক্ষাকবচ থাকা সত্ত্বেও কেন মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়েছে তা নিয়ে ফের আদালতের দ্বারস্থ হয়েছে মানিক। গতকাল মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় সলিসিটর জেনারেল তুষার মেহেতা হলফনামা জমা দিয়ে জানান রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের কাছ থেকে ৫০ কোটি টাকা উদ্ধারের পর তদন্তে কোন সহযোগিতা করে নি মানিক ভট্টাচার্য।

মঙ্গলবার ফের মামলার শুনানি হয় প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিল পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য সেই মামলার শুনানিতে আজকে সুপ্রিম কোর্টের নির্দেশ ।

প্রথমত সিবিআই তদন্ত চালিয়ে যাবে। দ্বিতীয়ত্ব চার সপ্তাহের মধ্যে তদন্তের প্রাথমিক রিপোর্ট দেবে সিবিআই মানিক ভট্টাচার্যের রক্ষা কবজ বহাল থাকছে। পাশাপাশি প্রাথমিকে চাকরি থেকে যে ২৬৯ বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। তাঁদের মামলায় যুক্ত করতে হবে।

এমনই নির্দেশ দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ।