Date : 2024-05-01

কলেজ সার্ভিস কমিশনের সেট নিয়ে কড়া বিধিনিষেধ।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রাথমিক টেটের পর সুষ্ঠু ভাবে কলেজ সার্ভিস কমিশনের সেট নিতে বদ্ধপরিকর রাজ্য। ৮জানুয়ারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিয়োগ ও রিসার্চ ফেলোশিপের জন্য নেওয়া হবে সেট। পরীক্ষাকে ঘিরে কড়া বিধিনিষেধ লাগু।

প্রাথমিকের টেটের পর এবার কলেজ সার্ভিস কমিশনের সেট। শিক্ষক নিয়োগ দূর্নীতি নিয়ে যেভাবে অভিযোগ উঠেছে তা নিয়ে জোর চর্চা চলছে রাজ্য জুড়ে। এই বিতর্কের মাঝে সেট নিয়ে কোন রকম ফাঁক রাখতে চাই না কমিশন। রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে সহ অধ্যাপক পদে নিয়োগের জন্য ও রিসার্চ ফেলোশিপের জন্য এই সেট নেওয়া হয়। ৮জানুয়ারি সেই পরীক্ষা। যা নিয়ে শুরু হয়েছে জোর প্রস্তুতি। সুষ্ঠু ভাবে সেই পরীক্ষা সম্পন্ন করতে মরিয়া কমিশনও। গ্রহন করা হয়েছে কড়া ব্যবস্থাপনা।

সেটে পরীক্ষার্থীর সংখ্যা ৮৫,৭১২জন।২৩ জেলায় ১০৮টি কেন্দ্রে পরীক্ষা হবে।পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশি। ব্যবস্থাপনা থাকবে।
প্রতি সেন্টারে সেন্টার ইনচার্জের দায়িত্বে থাকবেন অধ্যক্ষ বা রেজিস্ট্রার। কো অর্ডিনেটর হিসেবে থাকবেন একজন সিনিয়র অফিসার।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কাজ করবেন একজিকিউটিভ অফিসার হিসেবে।
প্রতি সেন্টারে কলেজ সার্ভিস কমিশনের ২ জন অবজার্ভার থাকবেন।ইউজিসির তরফ থেকে থাকবেন পর্যবেক্ষক। প্রতিটি পরীক্ষার্থীকে মানতে হবে কোভিড বিধি। ইলেক্ট্রনিক গ্যাজেটস নিয়ে প্রবেশ নিষিদ্ধ।সেন্টারের বাইরে ১৪৪ধারা লাগু থাকবে।

প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা টেটের ক্ষেত্রে প্রশ্ন ফাঁস রুখতে নানাবিধ কড়া ব্যবস্থা গ্রহন করেছিল পর্ষদ। রাখা হয়েছিল মেটাল ডিটেক্টর, বায়োমেট্রিক। এমনকি সোনার অলঙ্কার পর্যন্ত পরে পরীক্ষা হলে প্রবেশ করতে পারেননি পরীক্ষার্থীরা। যদিও সেটের বিধিনিষেধে এই বিষয়গুলি উল্লেখ না নেই। তবে কমিশনের বক্তব্য, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে সহ অধ্যাপক পদে নিয়োগের জন্য ও রিসার্চ ফেলোশিপের জন্য এই পরীক্ষাকে ঘিরে পরীক্ষার্থীরা যাতে কোনও রকম অনৈতিক কাজকর্ম করার সুযোগ না পাই সেদিকে কড়া নজর দিতে হবে জেলাপ্রশাসকে। প্রয়োজনে তারা নানাবিধ ব্যাবস্থাপনা গ্রহন করতে পারে বলেও মত কমিশনের কর্তাদের।