Date : 2021-02-28

মোদীর কপ্টারে কীসের বাক্স!

কর্ণাটক: হেলিকপ্টারের পাখা ঘুরছে। সামনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর কনভয়। এসপিজির কর্মীরা ঘিরে রেখেছে গোটা এলাকা। মাছি গলতে পারবে না এমন নিরাপত্তা বেষ্টনীর পাশেই দাঁড়িয়ে একটি ইনোভা গাড়ি। প্রধানমন্ত্রীর হেলিকপ্টার থেকে একটি কালো বাক্স নামিয়ে নিয়ে যাওয়া হচ্ছে সেই গাড়িটির দিকে ছুটে যাচ্ছে দুজন লোক । সিসিটিভি ক্যামেরার এই ফুটেজ সামনে আসতেই রক্তচাপ বাড়তে শুরু করেছে বিরোধীদের। কী আছে কালো বাক্সে?

সি সি ক্যামেরায় ধরা মিনিট কয়েকের এমনই অদ্ভুত দৃশ্য প্রকাশ্যে আসতেই তীব্র জল্পনা সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে। সিসিটিভি ফুটেজে দেখা গেছে বাক্সটি গাড়িতে তুলতেই চোখের পলকে গাড়িটি এলাকা থেকে চলে যায়। ঘটনাটি ঘটেছে কর্ণাটকের চিত্রদুর্গে।

রবিবার কর্ণাটক কংগ্রেসের নজরে আসে ঘটনাটি। কি ছিল বাক্সে! কেনই বা প্রধানমন্ত্রীর কনভয়ের নিরাপত্তা বলয় অতিক্রম করে গাড়িটি সেখানে এলো। কী পাচার করা হচ্ছিল গাড়িটিতে! এসব নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। কর্ণাটকের কংগ্রেস দীনেশ গন্ডু রাও ঘটনার ভিডিওটি ট্যুইট করেছেন। তিনি ট্যুইটে অভিযোগ করেন নির্বাচন কমিশনের দেখা উচিত প্রধানমন্ত্রীর হেলিকপ্টার কী বহন করা হয়েছে।

সোমবার এই এআইসিসি-র তরফে এই ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিক বৈঠকে কংগ্রেস নেতা আনন্দ শর্মা অভিযোগ করেন, ভোটের আগে রহস্যজনক ভাবে কিছু নিয়ে যেতে পারেন না প্রধানমন্ত্রী। নির্বাচন কমিশনের খতিয়ে দেখা উচিত গাড়িতে কী নিয়ে যাওয়া হয়েছে এবং গাড়িটি কার? ঘটনার বিবরণ প্রকাশ্যে আনার আবেদন জানিয়ে কংগ্রেসের তরফে অভিযোগ করা হয়েছে নির্বাচন কমিশনে।

কংগ্রেসের দাবি বিষয়টির বিশদ বিবরণ প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজিকে জিজ্ঞাসা করা হোক। বিরোধীদের তরফ থেকে অভিযোগ উঠছে, ভোটের শুরুতেই রাজ্যে রাজ্যে আয়কর হানা শুরু হয়েছে। বেছে বেছে বিরোধী নেতাদের বাড়ি এবং অফিসে আয়কর হানা দিচ্ছে তবে প্রধানমন্ত্রী ক্ষেত্রে তদন্ত হবে না কেন। এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি করে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব।

বিরোধীদের অনুমান ওই বাক্সে নগদ টাকা নিয়ে যাওয়া হচ্ছিল। রাজনৈতিক মহলের একাংশের অভিযোগ, নির্বাচনী প্রচারের সিংহভাগ অর্থই পেয়েছে বিজেপি। গত ৫ বছরে ৪ হাজার কোটি টাকা শুধুমাত্র নির্বাচনী প্রচারেই ব্যয় করেছে বিজেপি। এই অভিযোগকে গুরুত্ব দিতে নারাজ বিজেপি কর্তৃপক্ষ। বিজেপি সূত্রের খবর, এই ছবি গতকালের বলে কংগ্রেস দাবি করলেও এক সপ্তাহ আগে চিত্রদুর্গে সভা করেছেন প্রধানমন্ত্রী। নিরাপত্তা বিষয়ক সরঞ্জাম নিয়ে যাওয়া হচ্ছিল ওই বাক্সটিতে।