Date : 2024-04-26

২০০ কোটির বিবাহ বাসরে ১৫ কুইন্টাল আবর্জনা! মামলা হাইকোর্টে

ওয়েব ডেস্ক: সাধারণ বিয়ে বললে নেহাত ভুল হবে, বরং রাজার ছেলের বিয়ে বললে বেশ মানায়। উত্তরাখণ্ডের আউলি শহরের দক্ষিণ আফ্রিকা নিবাসী প্রবাসী ব্যবসায়ী গুপ্তা পরিবারের অজয় গুপ্তা ও অতুল গুপ্তার দুই ছেলের বিয়ের খরচ শুনলে ঢোক গিলবেন যে কেউ। বেশি নয়, বিয়ের খরচ মাত্র ২০০ কোটি টাকা।বিয়েতে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী সহ দেশের বহু রথী-মহারথী। বিয়েতে টানা ২ ঘন্টার যোগচর্চার আয়োজন করা হয়েছিল।

যোগচর্চায় উপস্থিত ছিলেন যোগগুরু রামদেব বাবা। আমন্ত্রিতের তালিকায় ছিলেন বলিউডের বিখ্যাত অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। শুধু তাই নয়, যে কারণে এই বিশাল বিবাহ অনুষ্ঠান সংবাদ শিরোনামে উঠে এলো তার কারণ আবর্জনা।

উত্তরাখণ্ডের আউলি শহরে বিবাহ অনুষ্ঠানের শেষে ১৫,০০০ কেজি আবর্জনার স্তুপ জমা হয়। এই বিপুল আবর্জনা সরানোর জন্য পুরসভা কর্তৃপক্ষ ৫৪ হাজার টাকা দাবি করে গুপ্তা পরিবারের কাছ থেকে। অবশ্য তারা সেই টাকা দিয়েও দেন।

কিন্তু সমস্যার সমাধান হয়নি তাতেও, এই বিশাল বিবাহ বাসরের আয়োজনের জন্য পরিবেশ দূষিত হয়েছে গোটা আউলি শহরের এই মর্মে ইতিমধ্যে হাইকোর্টে ওই পরিবারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।

৭ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডকে বিস্তারিত রিপোট জমা দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ৮ জুলাই এই মামলার শুনানি হবে। প্রসঙ্গত, বিবাহ বাসর সাজানোর জন্য অর্কিড আনানো হয়েছিল সুইৎজারল্যান্ড থেকে।

১৮ থেকে ২০ জুন তারিখ পর্যন্ত গোটা শহর জুড়ে প্রায় সব হোটেলই বুকিং ছিল অতিথিদের জন্য। ২০ থেকে ২২ জুন তারিখ পর্যন্ত একই আয়োজনে চলে আরও এক ভাইয়ের বিয়ে। ফলে বিপুল পরিমানের আবর্জনার স্তুপ জমে শহরে।

আবর্জনার স্তুপ সাফাই করতে রীতিমতো হিমসিম খেতে হয় পুরসভাকে। গুপ্তা পরিবারের বিবাহ অনুষ্ঠানের আবর্জনা সাফ করতে অতিরিক্ত ২০ জন কর্মী প্রয়োজন হয় পুরসভার। এলাহি আয়োজনের জন্য রীতিমতো সমস্যায় পড়েছে আউলি শহরের পুরসভা।