Date : 2019-08-18

একটা সেলফি তুলে নিন, জেনে যাবেন আপনার রক্তচাপ কত…

ওয়েব ডেস্ক: উচ্চ রক্তচাপ থাকলে সতর্কতা অবলম্বন করতে হয় সব সময়। নিয়মিত নজরে রাখতে হয় রক্তচাপের ওঠা নামা। তাই হাতের কাছে মজুত রাখতে হয় ফিটনেস ব্যান্ড আর যন্ত্র। আর সেই যন্ত্র নিয়ে নাজেহাল হন অধিকাংশ মানুষ। ঝামেলার দিন শেষ এবার আপনার স্মার্ট ফোনই বলে দেবে আপনার রক্তচাপ কত। আর তার জন্য আপনাকে করতে হবে কাজের কাজ। যেখানে সেখানে যখন তখন তুলে ফেলতে হবে সুন্দর একটা সেলফি।

আপনার নুখ দেখেই রক্তচাপ গণনা করে দেবে স্মার্ট ফোন। মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা এমনই অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। আর এই পুরো ঘটনাটি সম্ভব হবে ট্রান্সডার্মাল অপটিক্যাল ইমেজিং-এর মাধ্যমে। ত্বকের বাইরের স্তরে আলোর প্রতিফলন থেকেই স্মার্টফোনের ক্যামেরা সেন্সরের সাহায্যে রক্তপ্রবাহের ধরন বোঝা যাবে।

R Plus News Live TV

আরও পড়ুন: হোয়াটস্ অ্যাপে অবাঞ্ছিত গ্রুপ থেকে নিজেকে সরাতে যা করবেন

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক রামকৃষ্ণ মুক্কামালা বলেন, “গবেষণায় দেখা গিয়েছে মুখের ভিডিয়ো থেকে সিস্টোলিক রক্তচাপের বেশ কিছু তথ্য পাওয়া সম্ভব। স্মার্টফোনে অ্যাপের সাহায্যে এই ছবি থেকে তথ্য বিশ্লেষণ করে নিখুঁত রক্তচাপ জানা সম্ভব।”

চিকিৎসা সংক্রান্ত একাধিক ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে এই অ্যাপের কীর্তি। প্রায় ১,৩২৮ জন কানাডিয় ও চিনা নাগরিকের উপর এই প্রযুক্তি ব্যবহার করে যাচাই করা হয়। আইফোনে এই সফটওয়্যারের সাহায্যে এই ব্যক্তিদের দুই মিনিটের সেলফি ভিডিয়ো তোলা হয়। এই প্রযুক্তির ব্যবহারে বেশিরভাগ ক্ষেত্রেই যথেষ্ট নির্ভুল তথ্য পাওয়া গিয়েছে।

আরও পড়ুন : গুগলের অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে বাজারে আসছে হারমনি অপারেটিং সিস্টেম

৯৫ শতাংশ ক্ষেত্রেই পাওয়া গিয়েছে সঠিক ডায়াস্টেলিক রক্তচাপ। পালস প্রেসারও সঠিক ৯৬ শতাংশ ক্ষেত্রে। যদিও এই সেলফি গুলি তোলা হয় স্টুডিওর অত্যাধুনিক লাইটের মাধ্যমে। বাইরের পরিবেশের আলোয় এই অ্যাপ কতটা কার্যকারী হবে সেটা অবশ্য এখনও পরীক্ষা করা হয়নি। আরও যাচাই করে তবেই এই অ্যাপটি প্রকাশ করা হবে গুগল প্লে স্টোরে।