Date : 2019-12-16

দেশের অর্থনীতিতে ঐতিহাসিক সিদ্ধান্ত, ৫ টি সংস্থার শেয়ার বিক্রি করবে সরকার…

ওয়েব ডেস্ক:- একই সঙ্গে পাঁচটি সংস্থার শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তেল বিপণনকারী সংস্থা ভারত পেট্রোলিয়াম, জাহাজ বিপণনকারী সংস্থা এসসিআই, অনল্যান্ড মুভার কনকর, নিপকো ও টিএইচডিসিএল অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দেশের খনিজ তৈল উৎপাদনকারী সংস্থা BPCL-এর ৫৩.২৯ শতাংশ সরকারের অংশীদারিত্বে ছিল। সেই শেয়ারের পুরোটাই সরকার বিক্রির সিদ্ধান্ত নিল।

তবে নুমালিগড়ে BPCL-এর তৈল সংশোধনাগারে যে অংশীদারিত্ব সরকারের রয়েছে তা ছাড়তে চায় না কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি শিপিং কর্পোরেসন অপ ইন্ডিয়ার অংশীদারিত্বও ছাড়তে চলেছে কেন্দ্রীয় সরকার।

মধ্যবিত্তদের স্বল্পমূল্যে চিকিৎসা দিতে ‘আয়ুষ্মান ভারত’-এর পর নতুন প্রকল্প

ওই সংস্থায় কেন্দ্রীয় সরকারের অংশীদারিত্ব ৫৩.০৯ শতাংশ। সূত্রের খবর, টিএইচডিসি ও নর্থ ইস্টার্ন ইলেকট্রিক পাওয়ার কর্প লিমিটেডের গোটা অংশীদারিত্ব বিক্রি করে দেওয়া হচ্ছে এনটিপিসি লিমিটেডকে।

মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ, রেল সফরে বাড়ছে খাবারের দাম

এছাড়া আরও একটি তৈল বিপণনি সংস্থা ইন্ডিয়ান অয়েলের ৫১ শতাংশ শেয়ার কমিয়ে আনতে পারে কেন্দ্রীয় সরকার। পূর্ব ভারতের বিদ্যুৎ কর্পোরেশন সংস্থা NEEPCO বিক্রিরও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, দেশের অর্থনৈতিক ইতিহাসে এই প্রথম এক সঙ্গে পাঁচটি সংস্থার বিলগ্নিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের অর্থনৈতিক ইতিহাসে এর বড়সড় প্রভাব পড়তে পারে বলে জানানো হয়েছে।