Date : 2021-10-19

উর্ধ্বমুখী পারদ, শীতের জন্য প্রহর গুনছে শহর…

ওয়েব ডেস্ক:- নভেম্বর শেষ হতে আর মাত্র দুদিন। এখনও পর্যন্ত ছিটেফোঁটা শীতের দেখাও নেই। সপ্তাহের মাঝে শীতের আমেজ অনুভুত হলেও বেলা বাড়তেই কেটে যাচ্ছিল। পশ্চিমের জেলাগুলোতে শীতের আমেজ অনুভুত হলেও এখনও পর্যন্ত এ শহরবাসীর গায়ে ওঠেনি গরম কাপড়। অন্যবছর অন্তত নভেম্বরের শেষদিকে গরম জামার প্রয়োজন হয়। জম্মু-কাশ্মীরে তুষারপাত হলেও এ শহরের মানুষ এখনও পর্যন্ত সুতির পোশাকেই দিন কাটিয়ে দিচ্ছে। সপ্তাহের মাঝামাঝি তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে পৌঁছালেও শেষের দিকে ক্রমশ বেড়েছে তারমাত্রা।

ইডেনে ধাঁচেই একলাফে দামে সেঞ্চুরি করল বাজারের এই ‘গোলাপি বল’

কেন তাপমাত্রার উর্ধ্বমুখী?

আবহাওয়া দফতরের বক্তব্য, পশ্চিমা ঝঞ্ঝার জেরেই রাজ্যে প্রবেশ করতে পারছে না শীতল বাতাস। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা কিছুটা হলেও কম থাকলেও শহরে শীতের দেখা নেই। সন্ধ্যের পর ও ভোরের দিকে তাপমাত্রা কম থাকলেও আর্দ্রতা জনিত কারণে অস্বস্তি বজায় থেকেই যাচ্ছে।

মশার পর পোকার কামড়, স্ক্রাব টাইফাসে মৃত মুর্শিদাবাদের যুবক

বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে ভূপৃষ্ঠ থেকে তাপ বিকিরণ হচ্ছে না। হাওয়া অফিসের পূর্বাভাস, এই কারণে নির্ধারিত সময়ের অনেকটাই পরে আসতে পারে শীত। দিনরাতের পারদের ফারাক সেভাবে আর বোঝা যাচ্ছে না। আগামী ৭দিন এভাবেই সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেশি থাকতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে শহরে আসতে পারে শীত।