Date : 2020-08-14

ফেস্টিভ মুডে শহর, রাত পর্যন্ত পাবেন মেট্রো পরিষেবা….

কলকাতা:- বড়দিন উপলক্ষ্যে উৎসবের আমেজে গা ভাসিয়েছে শহর। সকাল থেকেই গীর্জায় গীর্জায় চলছে বিশেষ প্রার্থনা। ভিক্টোরিয়া, আলিপুর চিড়িয়াখানা সহ বিভিন্ন দর্শনীয় স্থানে মানুষ ভিড় জমাতে শুরু করেছেন। পশ্চিমী ঝঞ্ঝা বাধা সৃষ্টি করলেও ঠান্ডার ব্যাটিং ভালোই চলছে। তাই সন্ধ্যের পর শহরে এই ভিড় আরও বাড়তে পারে বলেই মনে করছে পুলিশ। আর সেই কথা মাথায় রেখেই বড়দিনে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। বুধবার শেষ মেট্রো ছাড়বে রাত ১১টা ১০ মিনিটে। কিন্তু বেশি রাত পর্যন্ত মেট্রো পরিষেবা থাকলেও সকালে প্রথম মেট্রো চলে ৮টায়। ফলে সমস্যার সম্মুখীন হন অনেকে। এছাড়া বড়দিনের শহরে নিরাপত্তা আরও জোর দিতে রাত থেকেই কলকাতা পুলিশ তৈরি রয়েছে।

১৯৭১ সালের আগে কি এই দেশে ছিলেন? তবেই বিয়ে করবে পাত্র

বড়দিনের রাতে শহরের বিভিন্ন জায়গায় থেকে ১৭২৬ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। এর মধ্যে জামিন অযোগ্য ধারায় ১৪৩ জন, জুয়া খেলার অপরাধে ৯ জন, অভব্য আচরণের জন্য ৫৫৮ জন, মোটর বাইকে দু জনের বেশি যাতায়াতের অভিযোগে ২৬২ জন, হেলমেট ছাড়া বাইক চালানোর অভিযগে ৪৯৬ জন, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অভিযোগে ১০৬ জন, দ্রুত গাড়ি চালানোর অভিযোগে ৬৬৬ জন সতর্ক মূলক ব্যবস্থার জন্য ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া ও বিভিন্ন অভিযোগে আর ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিশেষ করে রাতের দিকে ভিড় বাড়ার কারণে বাড়ি ফিরতে সমস্যায় পড়বেন অনেকেই। সেই সমস্যার কথা মাথায় রেখে দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ১১ টা ১০ মিনিটে। কবি সুভাষ থেকেও ওই একই সময়ে মেট্রো ছাড়বে। সকাল থেকেই ভিড় উপচে পড়ছে গীর্জাগুলিতে। বড়দের হাত ধরে শহরের পথে খুদেরাও। বড়দিনের আনন্দে যেন কোন খামতি না থাকে শহর তো বটেই শহরতলি থেকেই লোক ভিড় জমিয়েছে।

রসনাতৃপ্তির ১১৭ বছর, কলকাতার কেক উপনিবেশ এখনও নাহুমসের

বেলা গড়ানো সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে ভিড় বাড়ছে শহরের নামী দামী রেস্টুরেন্টগুলিতেও। বড়দিন উপলক্ষ্যে পার্ক স্ট্রিট ও ময়দান মেট্রো স্টেশনের নিরাপত্তার উপর জোড় দেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি মেট্রোয় আরপিএফ থাকবে বলে জানানো হয়েছে। কমবেশি ৫০জন আরপিএফ থাকবে ট্রেনগুলিতে। মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে এমনটাই খবর।