Date : 2021-10-22

West Bengal Assembly Seat : ২০২১। ২২১। লাকি সংখ্যা! প্রায় ছুঁই ছুঁই তৃণমূল।

সঞ্জু সুর, রিপোর্টার : বিধানসভা নির্বাচনের আগে প্রায় প্রতিটা জনসভায় নিয়ম করে একটা দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি ছিলো, ২০২১ এ ২২১ টা আসন পাবে তৃণমূল কংগ্রেস। ভোটের ফল প্রকাশের পর দেখা যায় তৃণমূল কংগ্রেস ২১৩ টি আসন পেয়েছে। তৃণমূল নেত্রীর দাবি সংখ্যার থেকে ৮ টা কম। তবে ২০১৬ সালের ফলাফলকে ছাপিয়ে যায় তৃণমূল কংগ্রেস।

নির্বাচনের পর সবে মাস চারেক পার হয়েছে। এর মধ্যেই বিধানসভায় সংখ্যার নিরিখে তৃণমূল ২১৩ থেকে বেড়ে ২১৭ হয়েছে। বিজেপির টিকিটে জেতা মুকুল রায়, বিশ্বজিৎ দাস সহ মোট চার জন বিধায়ক দল বদলে এখন তৃণমূলে। এদিকে ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের সাথে মূর্শিদাবাদের দুটি আসনে নির্বাচন রয়েছে আগামি ৩০ সেপ্টেম্বর। তেমন কোনো অঘটন না ঘটলে ওই দুই আসনে তৃণমূল কংগ্রেসের জয় এখন শুধু সময়ের অপেক্ষা। ফলে বিধানসভায় তৃণমূলের সংখ্যা হতে চলেছে ২১৯। যা ২২১ থেকে মাত্র দুটো কম।

বৃহস্পতিবার ভবানীপুরে নির্বাচনী জনসভায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় যেন এই দিকটাতেই ইঙ্গিত করলেন। এদিন চক্রবেড়িয়া ও পদ্মপুকুর রোডের সংযোগস্থলে নির্বাচনী জনসভায় তৃণমূল নেত্রীর মন্তব্য, “এবারের নির্বাচনে বিজেপি তো ডেইলি প্যাসেঞ্জারি করেছে। কেউ ভাবেনি তৃণমূল এতগুলো আসন পাবে। আমি কিন্তু ভেবেছিলাম। আমি বলেছিলাম ২০২১, তৃণমূল ২২১। দেখুন, ২১৩ টা পেয়েছি। আরো দু’টো হবে। কতগুলো চলে এসেছে। সংখ্যাটা তো ওই ২২১ এর কাছাকাছি হয়েই যাচ্ছে।” মুখ্যমন্ত্রী আরো বলেন, “মানুষ ই আমাদের জিতিয়েছে।” বৃষ্টিভেজা প্রচার সভায় সেই মানুষের কাছেই আর একটিবার ভোটের আবেদন তৃণমূল সুপ্রিমোর।