Date : 2024-04-26

বুধবার রাজ্যের ১১১ টি পুরসভার নির্বাচন সংক্রান্ত জনস্বার্থ মামলা চূড়ান্ত রায় দেবেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

ষষ্ঠী চট্টোপাধ্যায় রিপোর্টার : গত শুক্রবার মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ সোমবার মামলার চূড়ান্ত রায় দেওয়ার কথা থাকলেও সে দিন এবং আজ মঙ্গলবার রায় ঘোষণা হয়নি।
সোনালীর শেষ দিনে ভারতীয় জনতা পার্টির পক্ষের আইনজীবী পিংকি আনান্দ রাজ্যের 6 থেকে 8 দফা নির্বাচন হবে বলে নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা পরিপ্রেক্ষিতে জানিয়েছিলেন নির্দিষ্ট তারিখ যেমন হলফনামায় উল্লেখ ছিল না তেমনই রাজ্যের ১১১ টি পুরসভার নির্বাচন গণনা কবে নির্বাচন করতে চায় তাও তারা স্পষ্ট করেনি।

যদিও রাজ্যের এডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় ডিভিশন বেঞ্চে জানিয়েছিলেন কথা মাথায় রেখে পাশাপাশি মাধ্যমিক উচ্চমাধ্যমিক আইসিএসসি এবং সিবিএসসি পরীক্ষার সূচি প্রকাশিত না হওয়ায় তারা চেয়েছেন এপ্রিলের মধ্যেই ভোট সম্পন্ন করতে।
সব পক্ষের বক্তব্য শোনার পর মামলার রায় স্থগিত দেখেছিলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ তবে বুধবারের রায় রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনকে রাজ্যের 111 টি পুরসভার নির্বাচনের দিনক্ষণ এবং তার গণনা জনগণের কাছে পরিষ্কার হয়ে যায় তাই দু’পক্ষের বৈঠক করে সমাধানের পথ বের করারও নির্দেশ দিতে পারেন এমনটাই মনে করছেন হাইকোর্টের আইনজীবী মহলের একাংশ।