Date : 2022-05-27

অস্কারের মনোনয়নে ভারতীয় তথ্যচিত্র

রাকেশ নস্কর , রিপোর্টার : বিশ্বের দরবারে বাঙালি পরিচালকের অস্কার জয়ের সম্ভবনা। অস্কারের মনোনয়নে জায়গা পেল দিল্লির পরিচালক রিন্টু থমাস ও সুস্মিত ঘোষের ছবি রাইটিং উইথ ফায়ার। শুধুমাত্র যৌথ পরিচালনা নয়। বাস্তবে জীবনসঙ্গী এই পরিচালক জুটি। মঙ্গলবার সন্ধ্যায় অস্কারে মনোনিত  তথচিত্রের তালিকা  প্রকাশ পায়। সেই  তালিকায় জায়গা করে নেয় তথ্যচিত্র রাইটিং উইথ ফায়ার। দলিতদের জীবনসংগ্রামের প্রেক্ষাপটে তৈরি এই তখ্যচিত্র। উত্তর প্রদেশের দলিত মহিলাদের পরিচালিত এক সংবাদপত্রের গল্প ফুটে উঠেছে। তথ্যচিত্রের মনোনয়নের তালিকা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে অ্যাকাডেমি  কর্তৃপক্ষ। সেখানে “রাইটিং উইথ ফায়ার” –এর পাশাপাশি “এসেনশন”, “অ্যাট্টিকা”, “ফ্লি”, “সামার অফ সোল” ছবিগুলির তালিকায় নাম রয়েছে।

ভারতীয় ছবি হিসেবে অস্কারের মনোনয়নে জায়গা করে নিয়েছিল ১৯৫৭ সালে “মাদার ইন্ডিয়া”, ১৯৮৮ সালে “সালাম বম্বে” ও ২০০১ সালে “লগান”। এ তো হল দেশের কথা। তবে প্রথমবার ভারতীয় সিনেমাকে অস্কারের সম্মান এনে দিয়েছিলেন বঙ্গসন্তানই। ১৯৯২ সালে অ্যাকাডেমি অফ মোশন পিকচার্সের সোনালি স্মারকটির সঙ্গে ভারতের আলাপ ঘটিয়েছিলেন এক বঙ্গসন্তান।

মনোনয়ন পাওয়ার পর সংবাদমধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করে পরিচালক সুম্মিত ঘোষ  জানিয়েছেন, “অস্কারে নমিনেশনটা  আমাদের জন্য বিরাট বড় ব্যাপার। ঐতিহাসিক মুহুর্ত। আশা করতে পারিনি দুজনে।  এটা স্বাভাবিক, বাঙালিদের ভালো লাগবে, যে একজন বাঙালির নমিনেশন রয়েছে অস্কারে। কিন্তু বড় বিষয় এটা যে, মাদার ইন্ডিয়া, সালাম বম্বে ও লগানের পর আবার ভারত অস্কারে মনোনয়ন পেল”।

১৯৯২-এর পর ফের বঙ্গসন্তানের হাত ধরেই কি ভারতে  আসবে অস্কার ? ২৭ মার্চ অস্কারের মঞ্চে নজর থাকবে ভারতীয় সিনে প্রেমীদের।