Date : 2024-05-07

এক কাপ চায়ের দাম ৫০০ টাকা! রাসবিহারীর ‘পঞ্চবটী’ ওরফে নীল চায়ের দোকান।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিকঃ- করোনার পর থেকে মানুষ ইমিউনিটি অর্থাত্ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের খাবার খাওয়া শুরু করেছেন। শুধু খাবার নয়, বিভিন্ন পানীয়র মধ্যেও ইমিউনিটি বুস্টার পাওয়া যায়। তার মধ্যে হল চা। বিভিন্ন ধরণের চা পাতা আছে যা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কলকাতার বুকে পুরনো ঐতিহ্যবাহী চায়ের দোকান আছে। তার মধ্যে একটি চায়ের দোকান হল পঞ্চবটী টি স্টল। যেখানে মানুষ ইমিউনিটি অর্থাত্ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের চা পাওয়া যাচ্ছে। লেকমলের ঠিক বিপরীতে অবস্থিত এই দোকান। ২০০৪ সালে দোকানটি স্থাপিত হয়। পঞ্চবটী দোকানের কর্ণধার কাশিনাথ সূত্রধর। যিনি করোনার আগে থেকে ১৮ বছর ধরে চা প্রেমিদের ইমিউনিটি বুস্টার চা পান করিয়ে আসছেন। সব জেনারেশনের চা-প্রেমি চা পান করতে আসেন এই দোকানে। দোকানের সামনে কাঠের বেঞ্চের পাশাপাশি গদি দেওয়া সোফাও রয়েছে। যাতে চা-প্রেমিরা আরাম করে যেন চা পান করতে পারেন। সুন্দর করে সাজানো চায়ের দোকানটি। চায়ের দোকানের সামনে মানুষকে আকর্ষিত করতে বিভিন্ন ধরণের চা সমেত চায়ের কাপ রাখা। একটি কাচের পাত্রে তুলসী-আদা সাজানো। কি কি চা পাওয়া যায় একনজরে দেখা যাক।
চায়ের নামঃ-
জ্যাংপানা টি
ওলোং টি
ক্যাশিলটন টি
মাকাইবাড়ি টি
মশলা গ্রীণ টি
তুলসি গ্রীণ টি
জিনজার গ্রীণ টি
লেমন গ্রীণ টি
হানি গ্রীণ টি
দার্জিলিং লিকার

পঞ্চবটী দোকানের কর্ণধার কাশিনাথ সূত্রধর জানান লিকার চা, দার্জিলিং ফ্লেভার চা বেশি খেতে এখানে আসেন চা প্রেমিরা। কাশিনাথবাবু তুলসী পাতা, লেবু সহ ২০ রকমের মশলার নির্যাস দিয়ে তৈরি করেন একটি পানীয়। সেই পানীয় ব্যবহার করেই তৈরি হচ্ছে চা। যা পান করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ৩৮ রকমের চা পঞ্চবটী টি স্টলে পাওয়া যায়। সবথেকে কম দাম চা পাওয়া যায় ৩০ টাকায়। সব থেকে বেশি দামের চা ৫০০ টাকা।
এখানে টাকা বা ৪০-৫০ টাকায় যে চা পাওয়া যাচ্ছে সেটি যে কোনও ক্যাফে বা রেস্তোরাঁতে দ্বিগুণ দাম। এমনটাই বললেন এখানে চা পান করতে আসা চা প্রেমিরা। দোকানের নাম পঞ্চবটি কেন? কাশিনাথবাবুকে জিজ্ঞেস করায় তিনি বলেন দোকানটা প্রথমে শুরু হয়েছিল গাছের নিচে। চা পান করার পাশাপাশি গাছের নিচে বসে একটু স্বস্তি পাওয়া মানুষদের দেখেই পঞ্চবটী দোকানের নাম দেন কাশিনাথবাবু।