Date : 2024-05-26

স্পর্শকাতর বুথের সংখ্যায় প্রথম দফাকে ছাপিয়ে গেলো দ্বিতীয় দফা

সঞ্জু সুর, সাংবাদিক ঃ ২৬ এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচনে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী এই সংখ্যা প্রথম দফার থেকে দ্বিগুণের ও বেশি। এই দফায় তিনটি আসনের মোট ৫,২৯৮ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা প্রায় ১,৬০৫ টি।

১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচনে রাজ্যের তিনটি আসনের মোট ৫,৮১৪ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা ছিলো ৭৩৭ টি। দ্বিতীয় দফায় যে তিনটি আসনে ভোট হচ্ছে তারমধ্যে সবচেয়ে বেশি স্পর্শকাতর বা সংবেদনশীল বুথ রয়েছে দার্জিলিং আসনে। এই কেন্দ্রের মোট ১,৯৯৯ টি বুথের মধ্যে ৭০৪ টি বুথকে স্পর্শকাতর বা সংবেদনশীল হিসাবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে ৩৬৭ টি বুথ ক্রিটিক্যাল ও ৩৩৭ টি বুথ ভালনারেবল। এই কেন্দ্রে মহিলা পরিচালিত বুথের সংখ্যা ৫৩ টি। মোট ১৭,৭৬,৮৯৮ জন ভোটার রয়েছেন দার্জিলিং কেন্দ্রে।

সংবেদনশীল বুথের নিরিখে দ্বিতীয় দফায় দ্বিতীয় স্থানে রয়েছে বালুরঘাট। এই কেন্দ্রের মোট ১,৫৬৯ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা হলো ৪৫৫ টি, যার মধ্যে ক্রিটিক্যাল ২৬৩ টি ও ভালনারেবল বুথ ১৯২ টি। এখানে মহিলা পরিচালিত বুথ রয়েছে ৩৭ টি। এই কেন্দ্রের মোট ভোটার ১৫,৬৩,৯৪১ জন।

৫ নম্বর রায়গঞ্জ আসনে মোট ১,৭৩০ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা হল ৪৪৬ টি, যার মধ্যে ক্রিটিক্যাল বুথ হলো ২৩৬ টি ও ভালনারেবল বুথ হলো ২১০ টি। এই কেন্দ্রে মোট ৪৮ টি মহিলা পরিচালিত বুথ রয়েছে। প্রায় ১৭,৯১,৫৭৪ জন ভোটার রয়েছেন রায়গঞ্জ আসনে।