Date : 2024-05-26

কবে সিবিএসই -র ফল প্রকাশ? জানালো বোর্ড

২মে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফল। ৮ মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফল। সিবিএসই(cbse) -র ফলও মে মাসেই প্রকাশ হবে বলে জানালো বোর্ড। ২০ মে-র পর প্রকাশিত হবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল।

নাজিয়া রহমান সাংবাদিক : ২মে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফল। ৮ মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফল। সিবিএসই(cbse) -র ফলও মে মাসেই প্রকাশ হবে বলে জানালো বোর্ড। ২০ মে-র পর প্রকাশিত হবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন অর্থাৎ সিবিএসই(cbse) -র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। দেশের একাধিক রাজ্যে রাজ্য বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে শুরু করেছে। কিন্তু কবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন সিবিএসই(cbse) -র দশম এবং দ্বাদশ শ্রেণির রেজাল্ট ঘোষণা করা হবে, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। অবশেষে বিষয়টি নিয়ে তথ্য দিল সিবিএসই(cbse)। cbseresults.nic.in-র তথ্য অনুযায়ী, আগামী ২০ মে’র পরে সিবিএসই(cbse) দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে। তবে কোনও নির্দিষ্ট দিনক্ষণ এখনও জানায়নি কর্তৃপক্ষ।

চলতি বছর সারা দেশে প্রায় ৩৯ লাখ পড়ুয়া সিবিএসইয়ের দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দিয়েছে। ২০২৪ সালে সিবিএসইয়ের দশম শ্রেণির বোর্ড পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে। চলেছিল ১৩ মার্চ পর্যন্ত। আর দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে। চলেছিল ২ এপ্রিল পর্যন্ত। দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা রেজাল্টের জন্য অধীর আগ্রহে দিনগুনছে। যে সমস্ত ওয়েবসাইট থেকে সিবিএসই বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যাবে সেগুলি হল- cbse.nic.in, cbse.gov.in, cbseresults.nic.in, results.cbse.nic.in, digilocker.gov.in এলং results.gov.in

আরও পড়ুন : প্রকাশিত হল মাদ্রাসা শিক্ষা পর্ষদের ফল