Date : 2019-11-19

দূষণের ভার বইতে পারছে না শহরের বাতাস, দিল্লির ছবি কলকাতায়!….

কলকাতা: দূষণে দমবন্ধ হয়ে গেছে রাজধানীর। বিষের ফেনা ভেসে বেড়াচ্ছে যমুনায়। এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে কলকাতা। সোমবার দুপুরে রবীন্দ্র সরোবর ও ফোর্ট উইলিয়ামে বাতাসে ধূলিকণার পরিমান স্বাভাবিকের থেকে প্রায় ৪০ শতাংশ বেশি ছিল। শহরের পরিবেশের এই পরিবর্তিত অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়াবিদরা। দূষণ রুখতে ব্যবস্থা নিতে কমিটি গড়েছে কলকাতা পুরসভা। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, শীত শুরুর আগে প্রতিবছরই বাড়ছে দূষণের প্রকোপ। দূষণ নিয়ন্ত্রণে কি কি ব্যবস্থা করা যায় সেই নিয়ে কমিটি বিশেষ রিপোর্ট দেবে। ৪৫ দিনের মধ্যে কলকাতায় কি কি দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণ করা যায় সেই নিয়ে রিপোর্ট দেবে কমিটি।

সবুজ গাছপালা ভর্তি ময়দানে রীতিমতো চমকে দেওয়ার মতো দূষণমাত্রা ধরা পড়েছে। উত্তর কলকাতা ও উত্তর শহরতলির সংযোগস্থল রবীন্দ্র ভারতীর কাছেও দূষণ মাত্রা চমকে দেওয়ার মতো। প্রতি ঘনমিটারে পিএম ২.৫ থাকা উচিত সেখানে আছে ৩৩০। পরিবেশবিদ মত, আগামী কয়েকবছরের মধ্যে কলকাতায় দূষণ মাত্রা দিল্লিকে ছুঁয়ে ফেলবে। তবে পাল্টা তথ্য বলছে , রাজধানীর সমুদ্রপৃষ্ঠ থেকে অনেকটাই দূরে অবস্থিত। কলকাতা, চেন্নাই ও মুম্বইয়ের পাশেই রয়েছে সমুদ্র।

নির্বাক পুলিশ, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে রবীন্দ্র সরোবরে ছট্ পুজোর প্রস্তুতি!

সমুদ্র দূষণ শুষে নেয়। ফলে দিল্লির মতো পরিস্থিতি কলকাতায় হওয়ার সম্ভবনা অনেকটাই কম।পরিবেশ দফতরের তরফ থেকে জানানো হয়েছে, দূষণ নিয়ন্ত্রণে বেশ কয়েকটি পরিকল্পনা নেওয়া হলেও শুধুমাত্র বাড়ি তৈরির ক্ষেত্রে কিছুটা কম করা গেছে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশের দিকে তাকিয়ে রয়েছে পুরসভা। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী কিভাবে আগামী দিনে দূষণ নিয়ন্ত্রণের আনতে কি কি ব্যবস্থা নেবে সেই দিকেই তাকিয়ে শহরবাসী।