Date : 2024-04-26

৪৮ ঘন্টা পার, কাটছে না মেডিক্যাল কলেজের জট! অনশন জারি পড়ুয়াদের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজে পড়ুয়াদের অনশন চলছে। তাদের দাবি ২২ডিসেম্বরই করতে হবে ছাত্র সংসদের নির্বাচন। কিন্তু কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে যেহেতু নির্বাচন অনেক বিষয়ের ওপর নির্ভরশীল তাই এখনই বলা যাচ্ছে না এই তারিখেই নির্বাচন হবে কি না!

শনিবার এই আন্দোলনকে এক অন্য মাত্রা দিল পড়ুয়ারা। এডমিনিস্ট্রেটিভ ব্লকের বাইরে তারা আয়োজন করে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের যেখানে তারা পরিবেশন করে গান আবৃত্তি নাটক এই সব কিছুই। যার মাধ্যমে তাদের প্রতিবাদ আরও জোরালো রুপ নিল।

গতকাল এই প্রসঙ্গে একটি মিটিং করেন কলেজ কাউন্সিল। মিটিং শেষে
প্রিন্সিপাল জানান যতদিন না অনশন উঠছে ততদিন সিনিয়র অধ্যাপক চিকিৎসক এসে পড়ুয়াদের সঙ্গে কথা বলবেন অনশন তোলার জন্য। রোজকার আপডেট পাঠানো হবে স্বাস্থ্য ভবনে। মেডিক্যাল টিম সব সময় অনশনকারীদের পরীক্ষা করছেন তবে পড়ুয়ারা এই পরিষেবা নিতে নারাজ। কলেজ নীতিগত ভাবে নির্বাচন চাইলেও সব কিছু মেনেই নির্বাচন হবে

এর পালটা স্টুডেন্টরা বলেন ‘আমাদের দাবি মানলেই অনশন তুলে নেব। আন্দোলনকে কালিমালিপ্ত করতেই কী সেন্ট্রাল ল্যাব বন্ধ হল? এটার তদন্ত চাই। আমাদের হুমকি এবং গায়ে হাত তোলা কেন হল তার তদন্ত করতে হবে। আর কলেজ কাউন্সিলের মিটিংয়ে আমাদের কোন প্রতিনিধি ছিল না তাই এই মিটিংয়ের কোন সিদ্ধান্তই আমরা মানছি না।’

এখন দেখার বিষয় এটাই যে কবে এই জট কাটে? কবে অনশন তোলেন পড়ুয়ারা। শনিবার অনশনরত ৫ পড়ুয়ার মধ্যে অসুস্থ হয়ে পড়েন ৩ জন। তবু তার মধ্যেই জারি আছে প্রতিবাদ।