Date : 2024-05-17

রঙ তুলির ছোঁয়ায় সাজিয়ে তোলা হয়েছে স্ট্রান্ড রোড

নাজিয়া রহমান, সাংবাদিক : তিলোত্তমার সঙ্গে জড়িয়ে আছে আপামর বাঙালির মনের টান। এই শহরকে কিভাবে উত্তরোত্তর আরও সুন্দর করে সাজিয়ে তোলা যায় সেনিয়ে সরকারি তরফ থেকে যেমন নানা উদ্যোগ গ্রহন করা হচ্ছে। তেমনই তিলোত্তমাকে সাজিয়ে তুলতে উদ্যোগী শহরবাসীর একাংশ। স্ট্রান্ড রোড জুড়ে রঙ তুলির ছোঁয়ায় এক অপরূপ সাজে সেজেছে সিটি অব জয়।

পুরনো ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন এই শহর জুড়ে। তিলোত্তমার পরতে পরতে আছে ইতিহাসের ছোঁয়া। অলিগলি জুড়ে আছে অকৃত্রিম ভালোবাসা। তাই সিটি অফ জয় এ-র সাথে পরিচিত হতে গেলে ছুঁতে হবে শহর কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান যেখান গেলে মানুষের মন আনন্দিত হয়ে ওঠে । ট্রামের ঘন্টা ধ্বনি থেকে গড়ের মাঠের আড্ডা। সবকিছুর মধ্যেই জড়িয়ে আছে আবেগ। আর কলকাতার ঐতিহ্য, তার দর্শনীয় স্থানগুলিকে রঙ তুলির ছোঁয়ায় আঁকা হয়েছে স্ট্র্যান্ড রোড জুড়ে।

কলাকাতার কেন্দ্রস্থলে অবস্থিত অন্যতম বড় সড়ক স্ট্র্যান্ড রোড। এই রাস্তাটি হুগলি নদীর পূর্ব তীর বরাবর চলমান সড়কটি প্রিন্সেপ ঘাটকে  নিমতল ক্রিমেটোরিয়াম এবং শোভাবাজার আশপাশের এলাকার সঙ্গে যুক্ত করে। আর এখানেই রাস্তা জুড়ে কলকাতার ঐতিহ্যবাহী স্থানগুলিকে আঁকা হয়েছে। ভিক্টোরিয়া, শহিদ মিনার, শ্যামবাজার পাঁচ মাথার মোড়, গঙ্গার পাড়, কলকাতার ট্রাম, টানা রিক্সা সবকিছুই তুলির টানে স্ট্র্যান্ড রোড জুড়ে সুন্দর করে আঁকা হয়েছে। এই সবের জন্য তিলোত্তমা শহরবাসীর কাছে স্বপ্নের নগরী। স্ট্র্যান্ড রোডের মত শহরের অন্যান্য জায়গাগুলিকেও রঙ তুলির ছোঁয়ায় সাজিয়ে তোলা হোক বলেই মত আপামর শহরবাসীর।