Date : 2024-02-20

তৃণমূলের তালিকায় তুমুল চমক। কারা পেলেন প্রার্থী পদ !

সঞ্জু সুর, সাংবাদিক : আসন্ন রাজ্যসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী কারা হবেন তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিলো। রবিবাসরীয় দুপুরে সেই প্রার্থী তালিকা প্রকাশ করলো তৃণমূল কংগ্রেস। চারজনের তালিকায় বড় চমক অবশ্য‌ই জাতীয় স্তরের বাঙালি সাংবাদিক সাগরিকা ঘোষ। প্রার্থী তালিকায় চারজনের মধ্যে তিনজন‌ই মহিলা। নারী শক্তিকে বেশি প্রাধান্য দেওয়ার লক্ষণ স্পষ্ট।

প্রার্থী তালিকা রাজ্যসভার হোক বা লোকসভার, অথবা বিধানসভা নির্বাচনের। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব সময়ই একটা না একটা চমক দিয়ে থাকেন। এবারে রাজ্যসভার নির্বাচনের জন্যেও তাঁর তালিকায় সেই চমক বজায় র‌ইলো। রবিবার দুপুরে সোশ্যাল মিডিয়া এক্স হ্যান্ডেলে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে যে চারটি নাম প্রকাশ করা হয়েছে তার প্রথমেই রয়েছে সাংবাদিক সাগরিকা ঘোষের নাম। দিল্লির অন্যতম বিখ্যাত সাংবাদিক রাজদীপ সারদেশাই এর স্ত্রী হলেন সাগরিকা ঘোষ। তিনি নিজেও একজন বিখ্যাত সাংবাদিক। দীর্ঘ দিন ধরে তিনি দিল্লির বুকে সাংবাদিকতা করছেন। এমন একজন মানুষকে তৃণমূল নেত্রী রাজ্যসভার প্রার্থী করে বেশ বড় রকম চমক দিয়েছেন বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এর পাশাপাশি বাকি নামে তেমন চমক না থাকলেও এক বছর বাদে ফের একবার সুস্মিতা দেব কে রাজ্যসভায় ফিরিয়ে আনতে চলছে তৃণমূল। এছাড়া মতুয়া ভোটের কথা মাথায় রেখে তৃণমূল কংগ্রেসের‌ই প্রাক্তণ লোকসভার সদস্য মমতা বালা ঠাকুরকে রাজ্যসভায় পাঠানোর মাধ্যমে যে মতুয়া ভোটকেই তৃণমূল টার্গেট করছে তা বলাই যায়।

বিদায়ী চার রাজ্যসভার সাংসদের মধ্যে শুধু নাদিমুল হক কেই এবারও প্রার্থী করা হয়েছে। বাকি শান্তনু সেন, আবীর রঞ্জন বিশ্বাস ও শুভাশিস চক্রবর্তী কে এবারে আর প্রার্থী করা হলো না। দলীয় সূত্রে খবর, তাদের দলীয় সংগঠনের কাজে আরও বেশি করে ব্যবহার করা হবে। হয়তো এই তিনজনের মধ্যে দুই একজনকে লোকসভা নির্বাচনে টিকিট দেওয়া হতে পারে।

প্রসঙ্গত রাজ্যসভার নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ হলো ১৫ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি হবে ভোটগ্রহণ (যদি পাঁচ জনের বেশি প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়)। দেশের ১৫ টি রাজ্যের ৫৬ টি আসনের মধ্যে আমাদের রাজ্যের পাঁচটি আসন খালি হচ্ছে। সেই আসনেই হবে নির্বাচন। রাজ্য বিধানসভায় তৃণমূল কংগ্রেস ও বিজেপির যে নম্বর রয়েছে তাতে তৃণমূল কংগ্রেস চারজনকে ও বিজেপি একজনকে জিতিয়ে রাজ্যসভায় পাঠাতে পারবে। বিজেপি তাদের প্রার্থীর নাম এখন‌ও ঘোষণা না করলেও গত শনিবার রাজ্য বিধানসভায় বিজেপি বিধায়কদের দিয়ে মনোনয়ন পত্র স‌ই করিয়ে রাখা হয়েছে। যদিও সেই মনোনয়ন পত্রে কার‌ও নাম লেখা ছিলো না বলেই বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর। এদিকে তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, আগামি সোমবার তাদের প্রার্থীরা বিধানসভায় যাবেন। তবে সেদিন মনোনয়ন জমা না দিয়ে ১৫ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার মনোনয়ন পত্র জমা দিতে পারেন। কারন ওইদিন বিধানসভায় উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।