Date : 2024-04-26

করোনার তৃতীয় ঢেউ রুখতে টীকাকরনই কী একমাত্র হাতিয়ার ? কী মনে করছে কেন্দ্র ?

ওয়েব ডেস্ক : ইউরোপের পাশাপাশি আমেরিকাও ভুগছে ওমিক্রন আতঙ্কে। শুধু ইউরোপ বা আমেরিকা নয় সারা বিশ্বই ভয় পেয়ে রয়েছে ওমিক্রনের তান্ডবে। পাশাপাশি ভারতেও ওমিক্রন ছড়াচ্ছে তার ধ্বংসলীলা। ইতিমধ্যেই ভারতে ওমিক্রন আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে তিনশোর বেশি লোক। ওমিক্রন আতঙ্ক নিয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় শীর্ষ মন্ত্রকের সঙ্গে বৈঠকে করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার নতুন স্ট্রেনের দাপট রুখতে পুরোনো টেস্টিং পদ্ধতিতেই ভরসা রাখছেন প্রধানমন্ত্রী। তার পাশাপাশি জোর দিতে বলছেন টীকা করনে। টীকা করনকে একমাত্র হাতিয়ার করে এগোতে হবে এই মহামারির সময়, এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী।

ওমিক্রন আক্রান্ত নিয়ে দেশের সার্বিক পরিস্থিতি এখনও পর্যন্ত স্বস্থির। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ৬ হাজার ৬৫০ জন। এর মধ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩৫৮ জন। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। মৃত ও আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত অনেকটাই কম। দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৭৯ হাজার ১৩৩ জন।

করোনার নতুন স্ট্রেন ওমিক্রন রুখতে টিকা করনই একমাত্র হাতিয়ার কেন্দ্রের। এখনও পর্যন্ত মোট ১৪০ কোটি ডোজ টীকাকরণ হয়েছে। এছাড়া দৈনিক আক্রান্তে স্বস্তি মিললেও আগামী বছরের শুরুর দিকেই দেশে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে, এমনটি মনে করছেন বিশেষজ্ঞরা।