Date : 2024-05-15

রিমোট ভোটিং শুরু করতে চলেছে কমিশন, সিদ্ধান্ত নিতে ১৬ই জানুয়ারি বৈঠক।

সুচারু মিত্র, সাংবাদিক : নিজের ভোট নিজে দিন এই ক্যাচ লাইনকে সামনে রেখেই জাতীয় নির্বাচন কমিশন যাত্রাটা শুরু করেছিল। আর এবার অন্য রাজ্যে থাকা নাগরিকরা যাতে ভোট পরবর্তী থেকে বিরত না থাকেন তার জন্য বাজারে রিমোর্ট ভোটিং মেশিন (RVM) আনতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। সূত্রের খবর, RVM বাজারের আনার আগে সংশ্লিষ্ট মেশিনের পদ্ধতিগত ব্যবহার নিয়ে আলোচনা করতে আগামী ১৬ই জানুয়ারি ২০২৩ দেশের স্বীকৃত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে কমিশন সবিস্তারে আলোচনা করতে। তাঁদের থেকে মতামত সংগ্রহ করবে। তাঁদের সামনে মেশিনের কার্যকারিতা এবং পরিচালনার বিষয়টা দেখানো হবে।

২০১৯ সালে জাতীয় ভোটার দিবসে কমিশন সিদ্ধান্ত নিয়েছিল, দেশের প্রত্যেক নাগরিক যাতে তাঁদের ভোটাধিকার সুনিশ্চিত করতে পারেন, তার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে। যদিও, ১৯-এর লোকসভাতেই দেখা যায়, ভিন রাজ্য এবং দেশে থাকার কারণে ৩০ কোটি মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি। জাতীয় নির্বাচন কমিশন গোটা বিষয়টি নিয়ে পর্যালোচনা করেই এই RVM বাজারে আনছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।

নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ এই রিমোট ভোটিং চালু হলেই ভোটদানি আর ও আগ্রহ বাড়বে নাগরিকদের। অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন সাধারণ মানুষ